spot_img
spot_img

সোমবার, ৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, সকাল ৯:৩৮

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদশীর্ষ সংবাদকরোনাকালে আকাশে খালি চোখে দেখা যাবে যে বিরল দৃশ্য

করোনাকালে আকাশে খালি চোখে দেখা যাবে যে বিরল দৃশ্য




করোনা পরিস্থিতিতে চারপাশেই যেন বিষন্নতার আবহ। সবদিকেই খারাপ খবর। এরই মাঝে মহাকাশে দেখা যাবে এক অভূতপূর্ব দৃশ্য। চলতি সপ্তাহেই সেই বিরল দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। তীব্র গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসবে ধূমকেতু। তার আলোর ছটার পরিধি কয়েক কিলোমিটার দীর্ঘ।

আর সেই দৃশ্যই দেখা যাবে খালি চোখে। ধূমকেতুর নাম C/2020 F3। গত মার্চ মাসেই সেই ধূমকেতু আবিষ্কার করা হয়েছে। আগামীকাল ১৪ জুলাই থেকে আকাশে দেখা যাবে তাকে। তবে এই ধূমকেতু শীতল। এখন তার লক্ষ্য পৃথিবী। দুরন্ত গতিতে সে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, সাধারণত এই ধরনের দৃশ্য দেখার জন্য দূরবীক্ষণ যন্ত্রের প্রয়োজন হয়। কিন্তু এক্ষেত্রে একেবারে খালি চোখেই দেখা যাবে সেই দৃশ্য। তবে টেলিস্কোপ দিয়ে আরও স্পষ্টভাবে দেখা যাবে এই দৃশ্য।

আগামীকাল ১৪ জুলাই মহাকাশে স্পষ্ট হয়ে জ্বলজ্বল করে উঠবে এই ধূমকেতু। এরপর একটু একটু করে এগিয়ে আসবে। ২২ থেকে ২৩ জুলাই আরও রূপসী হয়ে উঠবে ধূমকেতু। পরের ২০ দিন সূর্যাস্তের পর ২০ মিনিট করে দেখা যাবে সেই ধূমকেতু। প্রত্যেকদিন একই জায়গায় দেখা যাবে সেটিকে।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত