spot_img
spot_img

বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, রাত ১০:০১

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদশীর্ষ সংবাদসারাদেশে নানা কর্মসূচিতে জাতীয় শোক দিবস পালিত

সারাদেশে নানা কর্মসূচিতে জাতীয় শোক দিবস পালিত


সদস্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের প্রায় সকল সদস্যকে হত্যা করে। ওইদিন যারা জীবন দিয়েছেন তাদের সকলের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধাঞ্জলি। সেই দিনটি স্মরণে প্রতি বছরের ন্যায় তাদের রূহের মাগফেরাত কামনা করে শ্রদ্ধার সঙ্গে এবারও সারা দেশে যথাযথ মর্যাদায় জাতির পিতা ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জতীয় শোক দিবস পালিত হয়। সারাদেশের প্রতিনিধিদের পাঠানো খবর-

চুয়াডাঙ্গা :

চুয়াডাঙ্গা আজ সকাল সাড়ে ৬টায় চুয়াডাঙ্গা জেলা আ.লীগের কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে তা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। জাতীয় উত্তোলন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও চুয়াডাঙ্গা জেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন এবং কালো পতাকা উত্তোলন করেন জেলা আ.লীগের সহ-সভাপতি নাসির উদ্দিন আহম্মেদ।
এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আ.লীগ, পৌর আ.লীগ, মহিলা আ.লীগ, শ্রমিক লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতারা। পতাকা উত্তোলন শেষে দলীয় কার্যালয়ের সামনে আ.লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।
অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, মুন্সী আলমগীর হান্নন, দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব, নির্বাহী সদস্য পাবলিক প্রসিকিউটর অ্যাড. বেলাল হোসেন, পৌর আ.লীগের সভাপতি জহুরুল ইসলাম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দীন হেলা, ওয়ার্ড আ.লীগের সভাপতি নাসির আহাদ জোয়ার্দ্দার, যুবলীগ নেতা আরেফিন আলম রঞ্জু, আব্দুল কাদের, সিরাজুল ইসলাম আসমান, আব্দুর রশীদ, শেখ সেলিম, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রিপন মোল্লা, জেলা ছাত্রলীগ সভাপতি মোহায়মেন হাসান জোয়ার্দ্দার অনিক প্রমুখ।

জীবননগর (চুয়াডাঙ্গা) :

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সকালে উপজেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। আজ সকাল ৭টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে এক মিনিট নীরাবতা পালন করা হয়।
শেষে উপজেলা পরিষদের হলরুমে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে ১৫ আগস্টের কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর।

জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, ওসি তদন্ত ফেরদৌস ওয়াহিদ, জীবননগর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম, জীবননগর থানা আ.লীগের সভাপতি গোলাম মোর্তুজা, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ অমল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আ. সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেনখাঁন, জীবননগর পৌর আ.লীগের সভাপতি নাসির উদ্দিন প্রমুখ।

কেরানীগঞ্জ (ঢাকা) : 

কেরানীগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগ, মহিলা লীগ, সেচ্ছাসেবকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, উপজেলা প্রশাসন, কেরানীগঞ্জ মডেল ও দক্ষিণ থানাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন আলাদা আলাদা আলোচনা সভা, দোয়া ও মিলাদ-মাহফিলের আয়োজন করে। এসময় তারা জাতীর পিতা ও তার পরিবারবর্গের কর্ম ও রাজনৈতিক জীবন নিয়ে আলোচনার পাশাপাশি সাথে তাদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।

উপজেলা পরিষদ ও আওয়ামীলীগের দলীয় কার্যালয় ছাড়াও রুহিতপুর, জিনজিরা, শুভাঢ্যা, কোন্ডা, কলাতিয়া, হযরতপুরসহ ১২টি ইউনিয়নে আলাদা আলাদা আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন আহমেদ, নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলো বেগমসহ সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার এবং সকল শ্রেনীর রাজনৈতিক ব্যক্তি ও সমর্থকবৃন্দ।

বরগুনা :

জাতির জনকের শাহাদতবার্ষিকীতে সমগ্র জাতি আর দেশবাসীর মতো বরগুনার জেলা প্রশাসন, জাতীয় সংসদ সদস্য, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা, আ.লীগসহ সরকারি-বেসরকারি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন। সকাল ৬টায় পতাকা অর্ধনমিত করে এবং কালোপতাকা উত্তোলনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচির সূচনা হয়। সকাল ৮ টা থেকে শুরু হয় বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো। রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসকের শ্রদ্ধা নিবেদনের পর পর্যায়ক্রমে, সংসদ সদস্য, পুলিশ সুপার, পৌরমেয়র, প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শহীদ রাসেল স্কোয়ারে রাসেলের প্রতিকৃতিতে সরকারি- বেসরকারি সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর অসমাপ্ত আÍজীবনীকে নিয়ে জেলা প্রশাসন আয়োজন করে ‘কুইজ’ প্রতিযোগিতা।

লক্ষ্মীপুর :

শোক শ্রদ্ধায় ইতিহাসের মহানায়ক জাতির হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে স্মরণ করলো লক্ষ্মীপুরবাসী। এ উপলক্ষে লক্ষ্মীপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি, আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা, চিত্রাঙ্গন প্রতিযোগিতা ও চিত্র প্রদশর্নীসহ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিনটি পালিত হচ্ছে লক্ষ্মীপুরে। সকালে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা আ.লীগের সভাপতি মিয়া গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন প্রমুখ। এ ছাড়া পৃথক কর্মসূচিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী, আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

কুষ্টিয়া :

জাতির পিতার শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যদায় কুষ্টিয়ায় স্থানীয় প্রশাসন, রাজনৈতিক দল, সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করেছে। কুষ্টিয়ার জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার এ এম তানভীর আরাফাত, জেলা আ.লীগ, ছাত্রলীগ, যুবলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটসহ বিভিন্ন স্কুল কলেজ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কুষ্টিয়া কলেক্টরেট চত্বরে নবনির্মিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া জেলা পুলিশ কুষ্টিয়ার আয়োজনে পুলিশ সুপার কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন এস এম তানভীর আরাফাত পিপিএম (বার) পুলিশ সুপার, কুষ্টিয়া। অতপর বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহতদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান হয় এবং এক মিনিট নীরবতা পালন শেষে তাদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

এ সময় জেলা পুলিশের সকল ঊর্ধ্বতন কর্মকর্তা ও ফোর্সরা উপস্থিত ছিলেন। এ ছাড়া দুপুরে গরিব অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। অনুরূপভাবে কুষ্টিয়া জেলার দৌলতপুর, ভেড়ামারা, মিরপুর, খোকসা ও কুমারখালীতেও যথাযত মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে।

কুড়িগ্রাম :

কুড়িগ্রামে শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকালে কুড়িগ্রাম স্বাধীনতার বিজয়স্তম্ভ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আ.লীগ ও অঙ্গসংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা জানায়। অন্যদিকে রৌমারী উপজেলায় শোক দিবস কর্মসূচির উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এছাড়া পৌরসভা ও উপজেলা সমুহে জাতীয় শোক দিবসে পৃথক পৃথক কর্মসূচি পালিত হয়েছে।

এ ছাড়া কুড়িগ্রাম টাউন হলে জেলা প্রশাসন আয়োজিত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. রেজাউল করিম, পুলিশ সুপার মুহিবুল ইসলাম খান, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগ সভাপতি মো. জাফর আলী, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু প্রমুখ।
অপর দিকে দলীয় কার্যালয়ে জেলা আ.লীগ আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করে।

লোহাগাড়া (চট্টগ্রাম) :

চট্টগ্রামের লোহাগাড়ায় যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গ সংগঠনের নেতারা পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে চারা রোপণ, মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌসিফ আহমেদ, এ্যাসিল্যান্ড নিলুফা ইয়াসমিন চৌধুরী, সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হাসানুজ্জামান মোল্যা, থানার ওসি জাকের হোসাইন মাহমুদ, ওসি (তদন্ত) রাশেদুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

ত্রিশাল (ময়মনসিংহ) :

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ময়মনসিংহের ত্রিশালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেছেন ধর্ম বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ময়মনসিংহ-৭ ত্রিশাল আসনের এমপি হাফেজ মাওলানা রুহুল আমিন মাদানী। সকালে ত্রিশাল উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে তিনি পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন সরকার, ত্রিশাল উপজেলা নিবার্হী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সহকারী ভূমি কমিশনার তরিকুল ইসলাম, ময়মনসিংহ জেলা আ.লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক নবী নেওয়াজ সরকার, আ.লীগ নেতা ফজলে রাব্বী, উপজেলা আ.লীগের সদস্য ইকবাল হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি হাসান মাহমুদ, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম রুমা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলমগীর হোসেনসহ স্থানীয় নেতারা। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নাইক্ষ্যংছড়ি (খাগড়াছড়ি) :

বঙ্গবন্ধর ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসনের উদ্যেগে নানা কর্মসূচি পালিত হয়েছে। সকাল ৮টায় নাইক্ষ্যংছড়ি উপজেলা চত্বরে একে একে পুষ্পমাল্য নিয়ে মিলিত হয় উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ,ও উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। উপজেলা প্রশাসনসহ সব সংগঠনের নেতারা নিয়ে উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. শফিউল্লাহ নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা হলরুমে থেকে শুরু হয়ে প্রধান সড়ক পদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়। সকাল ৯টায় উপজেলা হলরুমে শোক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি সভাপতিত্বে শোকসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অথিতি ছিলেন উপজেলা আ.লীগ সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যন অধ্যাপক মো. শফিউল্লাহ।

এতে বিশেষ অতিথি ছিলেনসহকারী কমিশনার (ভূমি) আশারাফুল, নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আলমগীর হোসেন, উপজেলা ভাইস চেযারম্যান মংলাওয়ে মার্মা, উপজেলা আ.লীগের সহ-সভাপতি মো. আবু তাহের কোম্পানি, সাধারণ সম্পাদক মো. ইমরান, সহ-সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যন তসলিম ইকবাল চৌধুরী, আ.লীগে নেতা ডা. সিরাজুল হক, সদর ইউপি চেয়ারম্যান নুরুল আবছার ইমন, সেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল সক্তার, উপজেলা শিক্ষা অফিসার ত্রিরত্ন যুবলীগের সহ-সভাপতি মো. হোসেন উপজেলা ছাত্রলীগের সভাপতি বদুরুল্লাহ বিন্দু সাধারণ সম্পাদক রেজাউল করিম, কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ইরফান মাহাবুব রায়হান সাধারণ সম্পাদক মুমিনুল আলম মুমু প্রমুখ।

বাউফল (পটুয়াখালী) :

বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে পটুয়াখালীর বাউফলের কুমারখালি ইসলামিয়া মেডিকেলে প্রায় অর্ধশতাধিক গরিব অসহায় রোগীকে ফ্রি চিকিৎসা দিয়েছেন পটুয়াখালী মেডিকেল কলেজ হসপিটালের সহকারী সার্জারি বিভাগের চিকিৎসক ডা. নয়ন সরকার। তিনি বলেন, আজ আমরা পুরো জাতি শোকাহত বাঙালির বীর সন্তান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানসহ সপরিবারে হত্যা করেছে জাতির কিছু কুলাঙ্গার সন্তান, তাই আমি এ মহান নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে, আজকে গরিব অসহায় রোগী যারা টাকা দিয়ে চিকিৎসা করাতে পারে না তাদের পাশে দাঁড়িয়েছি, চিকিৎসা নিতে আসা রোগীরা বলেন, ‘বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীতে ডাক্তার সাব আমাগো ফ্রি চিকিৎসা দিছেন, আমরা বঙ্গবন্ধুর আত্তার সান্তি কামনা করছি।’

কয়রা (খুলনা) :

বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে গত শনিবার সকাল ১০টায় পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ আক্তারুজ্জামান বাবু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম। আরো বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. নুর-ই-আলম সিদ্দিকী, ভাইস চেয়ারম্যান অ্যাড. কমলেশ কুমার সানা, মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আলম, থানা অফিসার ইনচার্জ রবিউল হোসেন, মুক্তিযোদ্ধা সরদার মাহবুবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

অনুষ্ঠানে জাতীয় শোক দিবস উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে উপজেলা যুব উন্নয়ন অফিস পাঁচজন যুব ও যুব নারীর মাঝে ৮০ হাজার টাকার চেক বিতরণ করেন। শিক্ষার্থীদের মুজিবশতবর্ষে বাংলাদেশ শীর্ষক রচনা প্রতিযোগিতা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংসদ সদস্য আলহাজ আক্তারুজ্জামান বাবু। পরে দলীয় কার্যালয়ে উপজেলা আ.লীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান জিএম মহসিন রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান বিজয় কুমার সরদারের পরিচালনায় জাতীয় শোক দিবসের আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ আক্তারুজ্জামান বাবু।

বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আরো বক্তব্য রাখেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জেলা আ.লীগ নেতা আলহাজ অ্যাড. কেরামত আলী, উপজেলা আ.লীগ নেতা অ্যাড. মোশারফ হোসেন, এস এম বাহারুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম টিংকু প্রমুখ। এ সময় আ.লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ সকল অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এ ছাড়া জাতীয় শোক দিবস পালিত হয়েছে উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে। মসজিদে দোয়া মোনাজাত ও মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। দুপুরে আ.লীগের উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ করাসহ নিজ নিজ ইউনিয়ন পরিষদের উদ্যোগে এতিমখানায় এতিমদের উন্নত খাবার পরিবেশন করা হয়েছে।

খানসামা (দিনাজপুর) :

খানসামায় শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনিমিতভাবে উত্তোলনের পর সকাল ৯টার সময় উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে, উপজেলা পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান আবু হাতেম, উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম, পুলিশ প্রশাসনের পক্ষে খানসামা থানা অফিসার ইন চার্জ শেখ মো. কামাল হোসেন, মুক্তি যোদ্ধা, রাজনৈতিক দল, ছাত্রলীগ, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের নেতারা পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সাড়ে ১০টার সময় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স পাকেরহাটে উপজেলা প্রশাসন ও ৩ নং আঙ্গার পাড়া ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটি পালিত হয় ।

হবিগঞ্জ:

হবিগঞ্জের জেলা প্রশাসকের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা ও যুব ঋণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডভোকেট মোঃ মাহবুব আলী, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। উক্ত অনুষ্ঠানে হবিগঞ্জ জেলার বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে ৫ জন আত্মকর্মশীল ব্যক্তির মাঝে যুব ঋণ বিতরণ করা হয়। সন্ধ্যা পর থেকে রাত ৯ টা পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনি প্রর্দশণ করছে হবিগঞ্জ তথ্যে অফিস।

কালিয়া (নড়াইল) :

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের ফাঁসির রায় কার্যকরের দাবির মধ্যদিয়ে নড়াইলের কালিয়ায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে কালিয়া উপজেলা পরিষদসহ স্থানীয় আ.লীগ ও তার অংগ সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ব্যাপক কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে জাতীর জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও মো. নাজমুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেলী পারভীন নিরি, সহকারী কমিশনার (ভ’মি) নাজিবুল আলম, উপজেলা কৃষি কর্মকর্তা সুবির কুমার বিশ্বাস, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. নজরুল ইসলাম প্রমুখ।

এ ছাড়া উপজেলার কালিয়া ও নড়াগাতি থানা আ.লীগ ও তার অংগ সংগঠনগুলো দিবসটি পালন উপলক্ষে পৃথক পৃথক আলোচনা সভার আয়োজন করে। ওইসব আলোচনা সভায় বক্তারা জাতীর জনকের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারের রায় দ্রুত কার্যকরের দাবি জানিয়েছেন।

কেশবপুর (যশোর) :

জাতীয় শোক দিবস পালনে কেশবপুর উপজেলা আ.লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। দিনের শুরুতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর মুরালে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে দলীয় কার্যালয়ে আ.লীগ আয়োজিত আলোচনা সভায় দলের সভাপতি এস এম রুহুল আমীনের সভাপতিত্বে বক্তব্য দেন সহ-সভাপতি তপন কুমার ঘোষ, পৌরমেয়র রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, সাবেক উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, প্রমুখ। আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) :

জাতির জনকের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মুন্সীগঞ্জের সিরাজদীখানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক তরুণ লীগের আয়োজনে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। দুপুর ১২টায় উপজেলা সমবায় সমিতির মার্কেটে তরুণলীগের অফিসের সামনে এ ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। বঙ্গবন্ধু সাংস্কৃতিক তরুণলীগের মুন্সীগঞ্জ জেলা শাখার সভাপতি শামীম শিকদারে উদ্যোগে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হাজী মহিউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, উপজেলা যুবলীগেরযুগ্ম আহ্বায়ক মাসুদ লস্কর, বঙ্গবন্ধু সাংস্কৃতিক তরুণলীগের সিরাজদিখান শাখা সভাপতি অহিদুল ইসলাম খান, সাধারণ সম্পাদক জসিম খান, সাংগঠনিক সম্পাদক রাসেল শিকদার, দপ্তর সম্পাদক রাজেশ দত্ত হিরা, সেলিম শেখ, জৈনসার ইউনিয়নের সভাপতি মামুন হাওলাদার, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন পলাশ, সহ-সভাপতি মিলন শেখ, বাসাইল ইউনিয়ন সভাপতি হিরা মিয়া, রশুনিয়া ইউনিয়ন সভাপতি রজ্জব হোসেন শাওন, রশুনিয়া ১ নং ওয়ার্ড সভাপতি পলাশ সহ আরো অনেকে।

রুমা (বান্দরবান) :

বাঙালি জাতির শোকের দিন। ইতিহাসের কলঙ্কিত কালো দিন। ঘাতকের নির্মম বুলেটে ক্ষতবিক্ষত বাংলাদেশ। জাতির পিতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধ। মৃত্যু তোমাকে নির্বিঘ্নে করতে পারি নি। তুমি আছ তুমি রবে বাঙালির অস্তিত্বে। বাংলার প্রতিটি ধূলিকণায়। ৩০ লাখ লাশের পাহাড় বানিয়ে আমরা বর্তমানে এসে দাঁড়িয়েছি। দুই লাখ মায়ের আঁচলে সাজিয়েছি দেশ। এ প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শোক দিবসের কর্মসূচি অনুযায়ী সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়েছে। সকালে সাড়ে ৬টায় বান্দরবানে রুমা উপজেলার পরিষদ প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

নিয়ামতপুর (নওগাঁ) :

সারা দেশের ন্যায় নওগাঁর নিয়ামতপুরেও বাংলাদেশের মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও আ.লীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে সকাল ১০টায় উপজেলা প্রকৌশলী অধিপ্তরের উপ-সহকারী প্রকৌশলী বজলুর রশীদের পরিচালনায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী, নওগাঁ জেলা আ.লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, অফিসার ইনচার্জ, পরিবার পরিকল্পনা কার্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তাবক অর্পণ করা হয়।

বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলানায়তনে ভার্চুয়াল জুম অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ভিডিও কমফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী, নওগাঁ জেলা আ.লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহম্মেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ আইয়ুব হোসাইন ম-ল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, সহকারী কমিশনার (ভূমি) নিলুফা সরকার, অফিসার ইন চার্জ হুমায়ন কবির।

বেড়া (পাবনা) :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা এবং ভাবগম্ভীর পরিবেশে বেড়া উপজেলার রাজনৈতিক, সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস কর্মকর্তা-কর্মচারী ও বেড়া পানি উন্নয়ন বোর্ড শ্রমিক সংগঠন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে। বেড়া উপজেলা আ.লীগ, পৌর আ.লীগ, ওয়ার্ড আ.লীগ ও ইউনিয়ন আ.লীগ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। উপজেলা আ.লীগ, পৌর আ.লীগ, ওয়ার্ড আ.লীগ ও আ.লীগের অঙ্গসংগঠন সকালে বঙ্গবন্ধুর মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করে। পাঁচ কেজি চাল, আধা কেজি ডাল, এক প্যাকেট লবণ, আধা কেজি চিনি ও এক কেজি করে আলু উপজেলার তিন হাজার বন্যার্ত ও দুস্থ পরিবারের মাঝে সম্মিলিতভাবে ত্রাণ বিতরণ করেছে বেড়া উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন আ.লীগ। বেড়া পৌরমেয়র আলহাজ আব্দুল বাতেন তার ব্যক্তিগত তহবিল থেকে ত্রাণের সমুদয় অর্থ সরবরাহ করেন।

মাধবপুর (হবিগঞ্জ) :

জাতীয় কর্মসূচির অংশ হিসেবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাড. মাহবুব আলী এমপি নিজ সংসদীয় এলাকায় হবিগঞ্জের মাধবপুরে সকালে উপজেলা চত্বরে জাতির পিতার স্মরণে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানান। জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন মাধবপুর উপজেলা প্রশাসন। সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাশনূভা নাশতারান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার দপ্তর প্রধানদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। একে একে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন মাধবপুর পৌরসভা, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আ.লীগ, মাধবপুর থানা, প্রেস ক্লাব, মাধবপুর হাসপাতাল কমপ্লেক্স, পৌর আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ, গ্রামীণ ব্যাংক ও বিভিন্ন সামাজিক সংগঠন।

কাহারোল (দিনাজপুর) :

কাহারোল উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন এর আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনকের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন। উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কমিশনার (ভূমি) হাসান মো. হাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. শফিউল আজম, কাহারোল থানার মনোজ কুমার, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার পুরন চন্দ্র রায়, উপজেলা আ.লীগের সভাপতি এ কে এম ফারুক, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. হাফিজুল ইসলাম চৌধুরী ও যুগ্ম সাধারণ সম্পাদক রাজেন্দ্র দেব নাথ। এর আগে কাহারোল উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ও উপজেলা পরিষদ চত্বরে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

রায়পুর (লক্ষ্মীপুর) :

লক্ষ্মীপুরের রায়পুরে জাতীয় শোক দিবস পালন করেছে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আ.লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদ, পৌর মেয়র ইসমাইল খোকন, উপজেলা নির্বাহী অফিসার সাবরিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মারুফ বিন জাকারিয়া, রাহেলা বেগম, সহকারী কমিশনার ভূমি আক্তার জাহান সাথী, থানা অফিসার ইনচার্জ আবদুল জলিল, স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাকির হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা সালেহ আহম্মেদ প্রমুখ।

বোরহানউদ্দিন (ভোলা) :

জাতীয় শোক দিবস ও জাতির জনকের শাহাদতবার্ষিকী উপলক্ষে ভোলা বোরহানউদ্দিন উপজেলা চত্বরে সকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ আলী আজম মুকুল এমপি, উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহি অফিসার মো. সাইফুর রহমান, পৌরমেয়র আলহাজ রফিকুল ইসলাম, উপজেলা আ.লীগের সভাপতি জসিম উদ্দিন হায়দার, উপজেলা আ.লীগের সভাপতি জসিম উদ্দিন হায়দার, ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, থানা ইনচার্জ মাজাহারুল ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডার আহম্মদ উল্লাহসহ আ.লীগের অঙ্গ সংগঠনের নেতা, সরকারি আব্দুল জব্বার কলেজ, মহিলা ডিগ্রি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান।

সকাল ৯টায় বোরহানউদ্দিন উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশু কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ আলী আজম মকুল এমপি। এ ছাড়া উপজেলা আ.লীগের আয়োজনে উপজেলা দলীয় কার্যালয় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাদ জোহর উপজেলার সকল মসজিদে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়।

ঘোড়াঘাট (দিনাজপুর) :

দিনাজপুরের ঘোড়াঘাটে প্রশাসনের আয়োজনে জাতির জনক শেখ মুজিবের শাহাদতবার্ষিকী পালন করা হয়েছে। জানা যায়, ১৫ আগস্ট সকাল ১০টায় ঘোড়াঘাট উপজেলা অডিটোরিয়াম হলরুমে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা বেগমের সভাপতিত্বে জাতির জনক শেখ মুজিবের শোক দিবস ও শাহাদতবার্ষিকীর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন ঘোড়াঘাট উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, ঘোড়াঘাট থানা অফিসার ইনচার্জ আমিরুল ইসলাম, কৃষি কর্মকর্তা এখলাস হোসেন প্রমুখ। শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় খোদাদাদাপুর মডেল স্কুল, বিশাইনাতপুর স্কুল, ঘোড়াঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, ওসমানপুর বালিকা উচ্চ বিদ্যালয়, কৃষ্ণরামপুর ফাজিল মাদ্রাসা, বলগাড়ী ফাজিল মাদ্রাসা, নুরজাহানপুর অবসরপ্রাপ্ত সামরিক কলোনি উচ্চ বিদ্যালয়ের চিত্রাঙ্কন প্রতিযোগী বিজয়ী ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

লালমোহন (ভোলা) :

ভোলার লালমোহনে শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা আ.লীগের আয়োজনে সকাল ৬টায় দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মাদ্রাসা মাঠে শোকসভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভোলা-৩ আসনের এমপি নূরুন্নবী চৌধুরী শাওন। দিবসটি উপলক্ষে এদিন সজীব ওয়াজেদ জয় ডিজিটাল পার্কে গরিব, অসহায়দের মাঝে খাবার বিতরণ করেন এমপি শাওন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, পৌরসভা মেয়র এমদাদুল ইসলাম তুহিন, ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন, উপজেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি দিদারুল ইসলাম অরুন, সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, পৌরসভা আ.লীগের আহ্বায়ক শফিকুল ইসলাম বাদল, উপজেলা আ.লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুল ইসলাম রিপন, জেলা পরিষদ সদস্য মনির হাওলাদার, উপজেলা আ.লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মো. শাহীন জুয়েল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী এম. তানজিদ প্রমুখ।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) :

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় শনিবার দিবসটি পালনে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের পক্ষ থেকে সীমিত আকারে কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-বেসরকারি ও স্বায়িত্বশাষিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন, বেলা ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ উপজেলার সকল মসজিদ, মন্দির ও গির্জায় বিশেষ দোয়ার আয়োজন। এ ছাড়াও পৌরসভাসহ উপজেলার সকল ইউনিয়ন পর্যায়ে দিবসটি পালনে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ উল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট রাশেদুল কাওসার ভূঁইয়া জীবন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ.লীগের যুগ্ম আহ্বায়ক এমজি হাক্কানী, কাজী মো. আজহারুল ইসলাম, রুহুল আমিন বকুল, স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুল কাইয়ুম, কসবা পৌরমেয়র মো. এমরান উদ্দিন জুয়েল, সহকারী কমিশনার (ভূমি) হাসিবা খান, অফিসার ইনচার্জ মোহাম্মদ লোকমান হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মনির হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা সিদ্দিকী, কসবা প্রেস ক্লাব সভাপতি মো. সোলেমান খান, উপজেলা যুবলীগ সভাপতি এম এ আজিজ, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, আদর্শ উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি শফিকুল ইসলাম রঙ্গু, উপজেলা ছাত্রলীগ আহ্বায়ক আফজাল হোসেন রিমন, যুগ্ম আহ্বায়ক কাজী মানিক ও আশরাফুল ইসলম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কসবা প্রেস ক্লাব সাধারণ সম্পাদক নেপাল চন্দ্র সাহা। পরে দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কেন্দ্রিয় মসজিদের পেশ ইমাম মাও. মো. আবদুল হান্নান। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক ও উপজেলা বিভিন্ন বিভাগীয় কর্মকর্তারাসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কলাপাড়া (পটুয়াখালী) :

জাতীয় জনকের শাহাদতবার্ষিকী উপলক্ষে পটুয়াখালীর কলাপাড়া রিপোর্টার্স ক্লাবে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বেলা ১১টায় কলাপাড়া রিপোর্টার্স ক্লাব কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের রূহের মাখফিরাত কামনা করে এক মিনিট নীরাবতা পালন করা হয়। কলাপাড়া রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক সুজন মৃধার সঞ্চালনায় বঙ্গবন্ধু ও তার পরিবারের জীবনীর ওপর বক্তব্য রাখেন কলাপাড়া রিপোর্টার্স ক্লাব সভাপতি এসকে রঞ্জন, সহ-সভাপতি হাজী নাসির উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক রাসেল মোল্লা, দোয়া মোনাজাত পরিচালনা করেন অর্থ সম্পাদক মো. ওমর ফারুক। এ সময় উপস্থিত ছিলেন দপ্তর সম্পাদক এইচ আর মুক্তা, পাঠাগার সম্পাদক মো. আরিফ সিকদার, কার্যকরী পরিষদের সদস্য মো. তাজুল ইসলামসহ অন্য সদস্যরা।

কালাই (জয়পুরহাট) :

জয়পুরহাটের কালাইয়ে শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে দিনব্যাপী উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচিগুলোর মধ্যে সকালে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। বাঙালি জাতির জনক, স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের নিহত সকল সদস্যর প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন। সকালে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, উপজেলার নির্বাহী অফিসার মো. মোবারক হোসেন পারভেজ ও কালাই থানা অফিসার ইনচাজ সেলিম মালিকসহ উপজেলার সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংস্কৃতিকর্মী, কালাই উপজেলা আ.লীগ, যুবলীগ, সেচ্ছসেবক লীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

শ্রদ্ধা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারসহ দেশ এবং জাতির উদ্দেশ্যে এক দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন উপজেলার হাতিয়র কামিল মাদ্রাসার অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এ কে এম রওশন আলমের সঞ্চালনায় উপজেলার নির্বাহী অফিসার মো. মোবারক হোসেন পারভেজের সভাপতিত্বে বক্তব্য রাখেন কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হেলাল উদ্দীন মোল্লা ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা.সাবানা আক্তার, কালাই পৌরসভার সাবেক মেয়র ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল, কালাই থানা অফিসার ইনচাজ সেলিম মালিক, উপজেলার মুক্তিযোদ্ধা মুনীশ চৌধুরী, কালাই সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ নাজিজম উদ্দিন ও কালাই ডিগ্রি কলেজের অধ্যক্ষ ধজেন্দ্র নাথ দাস প্রমুখ।

কলমাকান্দা (নেত্রকোনা) :

নেত্রকোনার কলমাকান্দা উপজেলা প্রশাসন, আ.লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এসকল কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আ. খালেক, ইউএনও সোহেল রানা, আ.লীগ সভাপতি চন্দন বিশ্বাস, সম্পাদক আনোয়ার হোসেন, ওসি মাজহারুল করিম, আ.লীগ নূরুল ইসলাম, ইদ্রিস আলী তালুকদার, সুলতান গিয়াস উদ্দিন, যুবলীগ সম্পাদক পলাশ বিশ্বাস ও প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ইসমাইল হোসেন সিরাজী প্রমুখ।

বাঘারপাড়া (যশোর) :

বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাঘারপাড়া উপজেলা আ.লীগসহ সকল অঙ্গ সংগঠনের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। এদিন সকালে বাঘারপাড়া উপজেলা আ.লীগের দলীয় কার্যালয় থেকে বিশাল র‌্যালি বের হয়, এতে নেতৃত্ব দেন সংসদ সদস্য রণজিৎ কুমার রায়। র‌্যালি শেষে উপজেলা পরিষদের ভেতর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন প্রথমে উপজেলা প্রশাসনের পক্ষে সংসদ সদস্য রণজিৎ কুমার রায় ও উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ, উপজেলা আ.লীগের পক্ষে সংসদ সদস্য রণজিৎ কুমার রায়, উপজেলা পরিষদের আয়োজনে চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজলের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি দেয়া হয়। এ ছাড়া মহিলা ডিগ্রি কলেজ, বাঘারপাড়া ডিগ্রি কলেজ, উপজেলা ফায়ার সাভিস, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের পক্ষে রাসেল আহম্মেদ। বাঘারপাড়া থানা, সোনালী ব্যাংক।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে উপজেলা পরিষদের মঞ্চে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। এরপর দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও আালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সভাপতি সংসদ সদস্য রণজিৎ কুমার রায়, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা হাসান আলী, পৌর মেয়র কামরুজ্জামান বাচ্চু, অধ্যক্ষ আজগর আলী, ইউপি চেয়ারম্যান মঞ্জুর রশিদ স্বপন, ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন বাবলু, শচীন্দ্রনাথ বিশ্বাস, বিল্লাহ হোসেন, গোলাম সরোয়ার, কওসার পারভেজ, মুন্সি বাহার উদ্দীন, ফয়সাল আহম্মদ মিল্টন, পৌর কাউন্সিলর শাহিন আলম, মিজানুর রহমান, ইউপি মেম্বর রবিউল ইসলাম ও টিপু সুলতান প্রমুখ। আলোচনা ও দোয়া মাহফিল শেষে কাঙালি ভোজ বিতরণ করেন প্রধান অতিথি উপজেলা আ.লীগের সভাপতি সংসদ সদস্য রণজিৎ কুমার রায়। এ ছাড়া দিনটি উপলক্ষে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দিরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

নাগরপুর ( টাঙ্গাইল) :

নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে নাগরপুরে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিক ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম ও পরে স্থানীয় সাংসদের পক্ষে ফুল প্রদান করেন। এ সময় বাংলাদেশ পুলিশ, নাগরপুর থানা পক্ষে অফিসার ইনচার্জ মো. আলম চাঁদ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর উপজেলা আ.লীগ ও অঙ্গ সংগঠন, সাংবাদিকদের বিভিন্ন সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতি সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শেখ মুজিবুর রহমান, তার পরিবাবের শহীদদের স্মরণে ও রুহের মাখফেরাত কামনাসহ এক মিনিট নীরবতা পালন করা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ, যুবদের মধ্যে ঋণ বিতরণ ও শারীরিক প্রতিবন্ধীদের মাঝে হুইলচেয়ার বিতরণ করেছে উপজেলা প্রশাসন। এ ছাড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এ মুক্তিযোদ্ধা চেতনা বাস্তবায়ন মঞ্চ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড মুক্তিযোদ্ধাদের নিয়ে দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করে।

ভূঞাপুর (টাঙ্গাইল) :

টাঙ্গাইলের ভূঞাপুরে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ভোরে জাতীয় পতাকা (অর্ধনর্মিত) উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় কর্মসূচি। পরে কর্মসূচির শুরুতে উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ চত্বরে নবনির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সাংসদ ছোট মনির, উপজেলা প্রশাসন, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থানীয় রাজনৈতিক ও সামাজিক সংগঠন। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবনীর ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল হালিম অ্যাডভোকেট, সহকারী কমিশনার (ভূমি) মো. আসলাম হোসাইন, ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নূর মিনি, অনুষ্ঠান সঞ্চালনা করেন মৎস্য কর্মকর্তা মো. হাফিজুর রহমান প্রমুখ।

দৌলতপুর (কুষ্টিয়া) :

শাহাদাতবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়ার দৌলতপুরে সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে উত্তোলনের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়। জাতীয় শোক দিবস স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সাথে পালন করছে দিনটি। তবে এবার সামাজিক দূরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করা হয়েছে। পরপরই উপজেলা পরিষদ চত্বরের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন মাননীয় সংসদ সদস্য ৭৫ কুষ্টিয়া-১ দৌলতপুর অ্যাড, আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ এমপি, দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. এজাজ আহমেদ মামুন, উপজেলা নির্বাহি অফিসার শারমিন আক্তার, দৌলতপুর, কুষ্টিয়া সহকারী কমিশনার (ভূমি) দৌলতপুর আজগর আলী ও দৌলতপুর উপজেলার সকল প্রশাসনিক কর্মকর্তারা।স্থানীয় রাজনৈতিক সংগঠনের নেতারাসহ পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন।

ডামুড্যা (শরীয়তপুর) :

স্বাধীনতা সংগ্রামের মহানায়ক বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে ঘাতকরা চেয়েছিল, মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে ফেলতে। তবে তারা জানতো না, ব্যক্তিকে হত্যা করা গেলেও মহানায়কেরা ইতিহাসে থাকে চির সমুজ্জল। তার আত্নার মাগফিরাত কামনায় শরীয়তপুরের ডামুড্যা উপজেলার সিড্যা উচ্চ বিদ্যালয়ে দোয়া ও তার স্বরণে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সকাল ১০টায় সিড্যা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান তোতার সভাপতিত্বে দোয়া ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ সময়ে উপস্থিত ছিলেন সিড্যা উচ্চ বিদ্যালয়ের সহ-প্রধান শিক্ষক সুমন্ত কুমার সরকার, সিনিয়র মুহা. মুজিবুর রহমান, সিনিয়র শিক্ষক আবুল কাশেম রাজ্জাক, সিনিয়র শিক্ষক চাঁন শরিফ, সিনিয়র শিক্ষক জালাল উদ্দীন বেপারী, সিনিয়র শিক্ষক অমর বিশ্বাসসহ আরো অনেকে।

চারঘাট (রাজশাহী) :

বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এদিবসটি উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি অফিসসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় ও শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করা হয়। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদের হলরুমে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সভাপতি আনোয়ার হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আশিকুর রহমান, সহকারী কমিশনার নিয়তি রানী কৈরি, পৌরমেয়র জাকিরুল ইসলাম বিকুল, চারঘাট মডেল থানার অফিসার ইনচার্জ সমিত কুমার কুন্ডু, চারঘাট প্রেস ক্লাবের সভাপতি এস এম মোজাম্মেল হক, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ ডিজিএম মুক্তার হোসেন, পৌর আ.লীগের সাধারণ সম্পাদক একরামুল হক প্রমুখ। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং পরিষদ চত্বরে বৃক্ষরোপণ করা হয়।

বোয়ালমারী (ফরিদপুর) :

ফরিদপুরের বোয়ালমারী উপজেলা যুবলীগের একাংশের উদ্যোগে স্থানীয় ডাকবাংলো চত্বরে সকাল ১০টায় ১৫ আগস্ট পালন হয়েছে। পালন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের আত্নার মাগফেরত কামনায় বিশেষ দোয়া করা হয়। দোয়া শেষে সকলের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপজেলা যুবলীগের একাংশের আহ্বায়ক ও চতুল ইউপি চেয়ারম্যান শরীফ সেলিুজ্জামান লিটুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি ও জেলা পরিষদ সদস্য আবুল কালাম আজাদ, এম এম আসাদুজ্জামান মিন্টু, যুবলীগের একাংশের যুগ্ম আহ্বায়ক মো. দাউদুজ্জামান দাউদ, সাবেক ছাত্রলীগ নেতা রাহদুল আক্তার তপন, রুবেল সিকদার, সদস্য মো. ওহিদ মেম্বার, মো. ওবায়দুর রহমান সরদার, পৌর যুবলীগের তারেক মো. আব্দুল্লাহ, ইউনিয়ন যুবলীগের মো. লুটাস সিকদার, খন্দকার মিলন। অনুষ্ঠানে যুবলীগ, ছাত্রলীগের সকল ইউনিয়নের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ভৈরব (কিশোরগঞ্জ) :

কিশোরগঞ্জের ভৈরবে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেছেন উপজেলা প্রশাসন, আ.লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। পরে উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা অংশ নেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগ সভাপতি আলহাজ মো. সায়দুল্লাহ মিয়া। এ সময় অন্যান্যদের মধ্যে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, পৌর আ.লীগ সভাপতি এস এম বাকি বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, প্রেস ক্লাব সভাপতি অধ্যাপক শামসুজ্জামান বাচ্চু প্রমুখ। পরে শোক দিবস উপলক্ষে যুবউন্নয়ন অধিদপ্তরের পক্ষ থেকে ১৭ জন বেকার যুব-যুবতীর মাঝে আট লাখ ২৫ হাজার টাকার ঋণ বিতরণ করা হয়। এ ছাড়াও দিবসটি উপলক্ষে ভৈরব প্রেস ক্লাব, ভৈরব পৌরসভাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান,সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও ধর্মীয় উপাসনালয়ে মিলাদ মাহফিল ও আলোচনা সভা এবং জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্থোলন করা হয়েছে।

বেনাপোল (যশোর) :

জাতীয় শোক দিবসে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছেন শার্শা-বেনাপোলের সর্বস্তরের মানুষ। সকাল ৯টায় শার্শা উপজেলা প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা জানান যশোর ৮৫-১ শার্শা আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন এমপি। এরপর বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে শার্শা উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্নার মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার ম-লের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির রাখেন যশোর ৮৫-১ শার্শা আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন এমপি। এই সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সিরাজুল হক, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান সহ প্রমুখ।

কলারোয়া (সাতক্ষীরা) :

সাতক্ষীরার কলারোয়ায় বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল থেকে দিবসটি পালন উপলক্ষে কলারোয়া উপজেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করে। এ উপলক্ষে শোক র‌্যালি সহকারে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা ও দোয়া শেষে অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে চেক ও ঢেউটিন এবং বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের মাঝে ভাতার বই বিতরণ করা হয়। এর আগে জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। অডিটোরিয়ামে আলোচনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী জেরিন কান্তার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আক্তার হোসেন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মুনীর উল গীয়াস, যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল গফ্ফার ও বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা। উপজেলা সমাজসেবা কর্মকর্তা শেখ ফারুক হোসেনের সঞ্চালনায় সকল কর্মসূচি ও অনুষ্ঠানে উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও সুশীলসমাজের নাগরিকরা উপস্থিত ছিলেন।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) :

জাতীয় শোক দিবস ও শাহাদাতবার্ষিকী উপলক্ষে আখাউড়ায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে শোক দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। পরে সকাল ৮টায় আখাউড়া উপজেলা কমপ্লেক্সে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পু®পস্তবক অপর্ণ করেন। আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ-আলমের সভাপতিত্বে সকাল ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা শুরু হয়। সভায় আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল, আখাউড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কাশেম ভূঁইয়া, উপজেলা আ.লীগের আহ্বায়ক অধ্যক্ষ জয়নাল আবেদীন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. মেজবা উল আলম ভূঁইয়া, আখাউড়া থানার অফিসার ইনর্চাজ রসুল আহমদ নিজামীসহ আরো অনেকেই।

আক্কেলপুর (জয়পুরহাট) :

জয়পুরহাটের আক্কেলপুরে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ৬টায় উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ উপজেলা আ.লীগের বিভিন্ন অঙ্গসংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

কাশিয়ানী (গোপালগঞ্জ) :

গোপালগঞ্জ জেলার কাশিয়ানীতে উপজেলা প্রশাসন ও উপজেলা আ.লীগ যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষে সকালে উপজেলা চত্বরে জাতির জনক শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে ফুলের স্তাবক দিয়ে শ্রদ্বা জানায় উপজেলা প্রসাশন ও উপজেলা আ.লীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন। উপজেলা আ.লীগ আয়োজিত সমাবেশে প্রধান অথিতি হিসাবে বক্তব্য রাখেন আ.লীগের প্রেসিডিয়াম সদস্য মুহাম্মদ ফারুক খান এম.পি। উপজেলা আ.লীগের সভাপতি মো. মোক্তার হোসেনের সভাপত্বিতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক কাজি জাহাঙ্গীর আলম, কাশিয়ানী ইউনিয়ন আ.লীগের সভাপতি আনোয়ার হোসেন আনু, সাজাইল ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক মো. বিপ্লব হোসেন প্রমুখ। বিভিন্ন ইউনিয়নে কাঙালিভোজের আয়োজন করা হয়।

ঠাকুরগাঁও :

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকীতে ঠাকুরগাঁওয়ে শোক দিবস পালিত হয়েছে। কৃষি ইনস্টিটিউশন বাংলাদেশ ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে তাদের নিজস্ব কার্যালয়ে এ উপলক্ষে এক আলোচনা ও শোকসভা অনুষ্ঠিত হয়। জেলা কৃসি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আফতাব হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন তুলা উন্নয়ন কর্মকর্তা শাহানা আক্তার, বিএডিসি ঠাকুরগাঁওয়ের উপপরিচালক কৃষিবিদ মনজুরুল আলম, বিএডিসি কন্ট্রাক গ্রোয়ার্সের উপ-পরিচালক কৃষিবিদ ফারুক হোসেন প্রমুখ। অনুষ্ঠনটি সঞ্চালনা করেন উপ পরিচালক (বিউ) বিএডিসি ঠাকুরগাঁওয়ের কৃষিবিদ তাজুল ইসলাম ভূঞাঁ।

রাজাপুর (ঝালকাঠি):

ঝালকাঠির রাজাপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। সকাল ৭ টায় উপজেলা আ.লীগের দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কাল পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিন ব্যাপী এ কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে ৯ টায় ইউএনও মো: সোহাগ হাওলাদারের সভাপতিত্বে উপজেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান, সিনিয়র সহকারি পুলিশ সুপার (রাজাপুর-কাঠালিয়া সার্কেল) মো: সাখাওয়াত হোসেন, জেলা আ.লীগের সহ-সভাপতি এ্যাড. বাবু সঞ্জিব কুমার বিশ্বাস, উপজেলা আ.লীগ সভাপতি এ্যাড. এএইচএম খায়রুল আলম সরফরাজ, সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জিয়া হায়দার খান লিটন, উপজেলা আ.লীগ সহ-সভাপতি ও মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, রাজাপুর থানা অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম সহ প্রমূখ।
আলোচনা অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক ও উপজেলা বিভিন্ন বিভাগীয় কর্মকর্তাগণসহ এলাকার রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিকে বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসটি উপজেলার রাজাপুর সরকারি কলেজ, আলহাজ্জ লালমোন হামিদ মহিলা কলেজ, রাজাপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রাজাপুর ফাজিল মাদ্রাসা, কেওতা ঘিগড়া ফাজিল মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও শহীদদের স্মরণে দোয়া-মোনাজাত সহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়। এ ছাড়াও উপজেলাব্যাপি কর্মসূচীর মধ্যে ছিলো সূর্যোদয়ের সাথে সাথে সরকারী, বেসরকারী ও স্বায়িত্বশাষিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ উপজেলার সকল মসজিদ, মন্দির ও গির্জায় বিশেষ দোয়ার আয়োজন।

সুজানগর (পাবনা) :

সারা দেশের ন্যায় পাবনা জেলার সুজানগর উপজেলায়ও যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলি অর্পণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, পৌরমেয়র আব্দুল ওহাব, উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী, এএসপি (সুজানগর সার্কেল) ফরহাদ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন, পাবনা জেলা পরিষদের সদস্য রেজাউল করিম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মজিদ, প্রেস ক্লাব সভাপতি মোহাম্মদ আলী মাস্টার, উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা। শ্রদ্ধাঞ্জলি শেষে উপজেলা হল রুমে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জ :

মুন্সীগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে শনিবার সকাল ৮ টায় শহরের ইদ্রাকপুর কেল্লা ময়দানেবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।স্থানীয় সংসদ সদস্য এ্যাড.মৃনাল কান্তি দাস,প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার,পুলিশ সুপার মোঃ আব্দুল মোমেন পিপিএম, জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ¡ মোহাম্মদ মহিউদ্দিন, সদর উপজেলা

চেয়ারম্যান আনিস উজ-জামান আনিস, মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ ফয়সাল বিপ্লব, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। এছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। জেলা প্রশাসনের পক্ষথেকে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

তাড়াইল (কিশোরগঞ্জ):

কিশোরগঞ্জের তাড়াইলে জাতীয় শোক দিবসে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মুুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জাতীয় ও কালো পতাকা ছাড়াই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। উপজেলা প্রশাসন এবং স্থানীয় আ.লীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এর মধ্যে সকাল ১০টায় সদর বাজারের মুুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মাহমুদ। এ সময় অন্যান্যদের উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জহিরুল ইসলাম ভূঁইয়া শাহীন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু রিয়াদ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মুজিবুর রহমান, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন লাকি, সমবায় অফিসার শামসুল আলম, সাবেক উপজেলা মুুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল হাই, উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয় রাজনৈতিক নেতাকর্মী, গণ্যমান্য ব্যক্তিবর্গ, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মুকুট দাস মধুসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা।

হরিরামপুর :

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় নানা কর্মসূচিতে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। সকালে উপজেলা চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান হরিরামপুর উপজেলা প্রশাসন, পুলিশ বাহিনী, আনসার ভিডিপিসহ আ.লীগ ও অঙ্গসংগঠনের নেতারা। এরপর সহকারী কমিশনার (ভূমি) মো. বিল্লাল হোসেনের সঞ্চালনায় শোক দিবসের আলোচনা সভায় হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াসমিন, উপজেলা চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান, উপজেলা আ.লীগের সভাপতি গোলজার হোসেন বাচ্চু, সাধারণ সম্পাদক দেওয়ান আব্দুর রব প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে সমাজকল্যান মন্ত্রণালয়ের পক্ষ থেকে ছয়জন কিডনি, ক্যান্সার ও লিভার সিরোসিস, প্যারালাইজড ও থ্যালাসেমিয়া রোগীর মাঝে প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক ও জাতীয় সমাজকল্যান পরিষদের পক্ষ থেকে ১৫০ জন অসহায়ের মাঝে নগদ ১০০০ টাকা করে প্রদান করা হয়। এছাড়া, উপজেলা ভূমি অফিসে মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা, দোয়া মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে।

বাগাতিপাড়া (নাটোর) :

নাটোরের বাগাতিপাড়ায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসন, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ইসলামি ফাউন্ডেশন, এনজিও সহ রাজনৈতিক দলগুলো দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল ৯ টায় উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নাটোর-১ আসনের সাংসদ শহিদুল ইসলাম বকুল, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মডেল থানা, উপজেলা আ.লীগ, ছাত্রলী, যুবলীগ সহ বিভিন্ন সংগঠন। সেখানে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় এক মিনিট নিরবতা শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

তালতলী (বরগুনা ) :

বরগুনার তালতলীতে শনিবার বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান। তালতলী সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আবু ছিদ্দিকের সঞ্চালনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আ.লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান রেজবি-উল-কবির জোমাদ্দার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সেলিম মিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান মনিকা নাজনীন মনি, ওসি মো. কামরুজ্জামান মিয়া, উপজেলা আ.লীগ সহ-সভাপতি কামরুল আহসান জলিল, জাকির হোসেন চুন্নু, আ. রাজ্জাক হাওলাদার, ইউসুফ আলী হাওলাদার, দিলশাদ জাহান এলিচ, মো. শাহজাহান টুকু, মারুফ রায়হান তপু, কামাল মোল্লা, সাংবাদিক আ. মান্নান ও মিনহাজুল আবেদীন মিঠু প্রমুখ।

শ্রীবরদী (শেরপুর) :

শ্রীবরদীতে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর্য্য পরিবেশের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি-বেসরকারি ভবন এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনির্মিত, শোকের প্রতীক কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কীর্তির উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তারের সভাপতিত্বে সভায় বিশেষ বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ ডি এম শহিদুল ইসলাম।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মঞ্জুর আহসান, থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ রুহুল আমিন তালুকদার পৌরমেয়র আবু সাঈদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হুমায়ুন দিলদার, উপজেলা ভাইস চেয়ারম্যান জুয়েল আকন্দ, উপজেলা আ.লীগের সহ-সভাপতি আব্দুল মতিন, মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ ছালেহ, আ’লীগ নেতা মোহাম্মদ আলী লাল, ছালাউদ্দিন ছালেম, জেলা পরিষদ সদস্য আবু জাফর প্রমুখ। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্র্থী ও সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। সভা শেষে শোক দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, রচনা ও অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বৃক্ষরোপণ, উপজেলা যুব উন্নয়ন অফিসের উদ্যোগে সাত লাখ ৩৫ হাজার টাকা যুব ঋণ ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

বাগেরহাট :

বাগেরহাটে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে দিবসটি উপলক্ষে বাগেরহাটে জেলা প্রশাসন ও বাগেরহাট জেলা আ.লীগের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকিৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, বাগেরহাট জেলা আ.লীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান টুকু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিনসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধুর রূহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করেন অতিথিরা। এ ছাড়াও বাগেরহাট জেলা পুলিশ, বাগেরহাট প্রেস ক্লাব, বাগেরহাট সদর হাসপাতাল, সদর উপজেলা পরিষদ, নিরাপদ সড়ক চাই, বাগেরহাট জেলা ছাত্রলীগ, তাতী লীগসহ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

পরে জাতির জনকের স্মরণে বাগেরহাট স্বাধীনতা উদ্যানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জেলা প্রশাসন, জেলা আ.লীগ, জেলা পরিষদসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এদিকে দিবসটি উপলক্ষে সকালে মোরেলগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেছেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. শাহ-ই-আলম বাচ্চু, সহকারী কমিশনার (ভূমি) রঞ্জণ চন্দ্র দে, থানার ওসি কে এম আজিজুল ইসলাম ও ফায়ার সার্ভিস কর্মকর্তারা উপিস্থিত ছিলেন। এ ছাড়াও বাগেরহাটের সকল উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ, বৃক্ষরোপণ, মাছের পোনা অবমুক্তকরণসহ নানা কর্মসূচির মাধ্যমে বাগেরহাটে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

রাঙামাটি :

শোক দিবস উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা, দোয়া মাহফিল এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসনের আয়োজনে রাঙামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে, জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিজিএফআইয়ের কর্নেল জিএস ইমরান ইবনে রউফ (পিএসসি), পুলিশ সুপার আলমগীর কবির, রাঙামাটি এনএসআইয়ের সহকারী পরিচালক মো. সালাউল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক অমিতাভ পরাগ তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক রাজ্বস শিল্পী রানী রায় সহ বিভিন্ন সরকারি-বেসরকারি কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে আলোচনা সভা শেষে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

রামপাল (বাগেরহাট) :

রামপালে যথাযোগ্য মর্যাদায় শোক দিবস পালিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় উপজেলা প্রশাসন ও রামপাল উপজেলা আ.লীগ আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য রাখেন রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাধন কুমার বিশ্বাস, আ.লীগ সভাপতি শেখ আ. ওহাব, উপজেলা চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, আ.লীগ সহ-সভাপতি মোতাহার হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর হোসেন, ভাইস চেয়ারম্যান নূরুল হক লিপন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, এসিল্যান্ড শোভন সরকার, প্রাণিসম্পদ কর্মকর্তা জাহিদুর রহমান, রামপাল থানার ওসি মঞ্জুরুল আলম। এ সময় অন্যান্যের মধ্যে আ.লীগের সাংগঠনিক সম্পাদক হামিম নূরী, নাসিরউদ্দিন, শ্রমিক লীগ সাধারণ সম্পাদক ফকির রবিউল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি বোরহান উদ্দিন, সাধারণ সম্পাদক চয়ন ম-ল, ছাত্রলীগ সভাপতি হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক শেখ সাদী সহ আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজারহাট (কুড়িগ্রাম) :

কুড়িগ্রামের রাজারহাটে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৫ আগস্ট রাজারহাট উপজেলা শহীদ মিনারে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন এক মিনিট নীরবতা পালন করেন। এ সময়ে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোছা. নূরে তাসনিম, উপজেলা পরিষদ চেয়ারম্যান, জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পি, এসি ল্যান্ড আকলিমা বেগম, ভাইস চেয়ারম্যান আশিকুল ইসলাম সাবু, অফিসার ইন-চার্জ মো. রাজু সরকার,ওএস আব্দুল মোতালেব, জেলা পরিষদ সদস্য আব্দুস ছালাম, যুবলীগ আহ্বায়ক কুমোদ রঞ্জন, যুগ্ম আহ্বায়ক সামিউল ইসলাম প্রমুখ। অপরদিকে সকালে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আ.লীগ সভাপতি আলহাজ সাহের ধনি, সাধারণ সম্পাদক আলহাজ আবুনুর মো. আক্তারুজ্জান, উপজেলা ছাত্রলীগ নেতাকর্মীরা। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে আব্দুল্লাহ সোহরাওয়ার্দী অডিটোরিয়ামে আলোচনা সভা ও ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শাহাদতবার্ষিকীতে উপজেলার ছয়টি এতিমখানায় দোয়া ও খিচুড়ি বিতরণ করা হয়েছে।

গোয়াইনঘাট (সিলেট) :

সিলেটের গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিবের সভাপতিত্বে ও উপজেলা (পজিপ) কর্মকর্তা সুশান্ত কুমার দাসের পরিচালনায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, গোয়াইনঘাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. নজরুল ইসলাম, গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল আহাদ, গোয়াইনঘাট উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম, গোয়াইনঘাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েস, উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল আলী মাস্টার, সহ-সভাপতি নুরুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক সুবাস চন্দ্র পাল ছানা, ইউপি চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল হক, সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট জামাল উদ্দীন, ফরিদ আহমদ শামীম, গোয়াইনঘাট প্রেস ক্লাব সভাপতি এম এ মতিন, গোয়াইনঘাট উপজেলা আ.লীগের দপ্তর সম্পাদক মুজিবুর রহমান, যুব ও ক্রীড়া সম্পাদক কামরুল হাসান, উপজেলা যুবলীগের আহ্বায়ক ফারুক আহমদ, আহ্বায়ক কমিটির সদস্য মো. নজরুল ইসলাম, গোলাম কিবরিয়া রাসেল, সুবাস দাস, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক ছয়ফুল আলম আবুল, গোয়াইনঘাট উপজেলা মুক্তি যোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি মো. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক গোলাম সরওয়ার প্রমুখ। অনুষ্ঠানে গোয়াইনঘাটে নবনির্মিত উপজেলা কমপ্লেক্সের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালের উদ্বোধন করেন সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি, পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন গোয়াইনঘাট উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

সদরপুর (ফরিদপুর) :

ফরিদপুরের সদরপুর উপজেলায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ রাজনৈতিক দলের অঙ্গসংগঠন। পুষ্পমাল্য অর্পণ শেষে এক মিনিট নীরবতা পালন করে, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদের আত্নার মাগফিরতের জন্য বিশেষ দোয়া করা হয়।

আড়াইহাজার (নারায়নগঞ্জ) :

আড়াইহাজারে বঙ্গবন্ধরু শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা মাজহারুল হক অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. সোহাগ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম বাবু। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী ওয়াজ উদ্দিন, সহকারী কমিশনার ভুমি মো: উজ্জল হোসেন, আড়াইহাজার থানার ওসি নজরুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাইদ মল্লিক, উপজেলা প্রকৌশলী নাসির উদ্দিন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবু কাউছার ও গোপালদী পল্লী বিদ্যুতের ডিজি এম শাহাদৎ হোসেন প্রমুখ। এর আগে উপজেলা প্রশাসনের পক্ষে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ ছাড়াও উপজেলা আ.লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, তরুণ লীগ, শ্রমিক লীগ , তাঁতী লীগ, কৃষক লীগ শোক দিবস উপলক্ষে মিলাদ মাহফিল, দোয়া ও কাঙালিভোজের আয়োজন করেছে।

নেছারাবাদ (পিরোজপুর) :

পিরোজপুরের নেছারাবাদে (স্বরূপকাঠি) জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, স্বরূপকাঠি পৌরসভা, স্বাস্থ্য বিভাগ, বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান করোনার কারণে সংক্ষিপ্তভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করে। শনিবার সকালে সকল প্রতিষ্ঠানে পতাকা অর্ধনিমিত অবস্থায় উত্তোলন করা হয়। উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সম্মুখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, স্বরূপকাঠি পৌরসভা, উপজেলা আ.লীগ ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তর্বক অর্পণ করা হয়।

পরে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউএনও মো. মোশারেফ হোসেন, সহকারী কমিশনার (ভূমি) বশির গাজী, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান তালুকদার, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী মো. সাখাওয়াত হোসেন, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ, বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক সহ বিভিন্ন ইউনিয়নের কমান্ডারবৃন্দ। আলোচনাসভা শেষে ১৫ আগষ্টে নিহত সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

নড়াইল :

নড়াইলে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে । জেলা প্রশাসনের আয়োজনে সকাল ৯টায় পুরাতন বাস টার্মিনালের বঙ্গবন্ধুর মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তুজার পক্ষ থেকে, জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ, জেলা আ.লীগ, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেস ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, জেলা ছাত্রলীগ, স্বাস্থ্য বিভাগ,কৃষি বিভাগ, সদর উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড, নড়াইল সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভা, যুব ঋনের চেক বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচিতে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলাম,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমি মজুমদার, জেলা আ.লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু , পৌরমেয়র জাহাঙ্গীর হোসেন বিশ্বাস, নড়াইল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শামিমুল ইসলাম টুলু, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উত্তম কুমার ঘোষ, জেলা মহিলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রকিবুজ্জামান পলাশ, সরকারি কর্মকর্তা-কর্মচারী, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, আইনজীবি, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ :

জাতীয় শোক দিবসে শ্রদ্ধা জানাচ্ছেন ময়মনসিংহের সর্বস্তরের মানুষ। সকালে সার্কিট হাউজ বঙ্গবন্ধু ম্যুরালে প্রথম শদ্ধা জ্ঞাপন করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। পরে একে একে সিটি মেয়র ইকরামূল হক টিটু, বিভাগীয় কমিশনার কামরুল হাসান, রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, পুলিশ সুপার আহমার উজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, অঙ্গনের লোকজন শ্রদ্ধা জ্ঞাপন করেন।

মনপুরা (ভোলা) :

ভোলার মনপুরায় শোক দিবস উপলক্ষে দুটি এতিমখানার ৪০০ এতিমকে দুপুরে উন্নতমানের খাবার পৌঁছে দিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি আলহাজ আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এম.পি। জোহরের নামাজ শেষে দোয়া-মিলাদের পর হাজিরহাট এতিমখানা ও চরফৈজুদ্দিন এতিমখানায় উন্নতমানের খাবার পৌঁছে দেন আ.লীগের নেতারা। এর আগে উপজেলা আ.লীগ উপজেলা দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান। এ ছাড়াও উপজেলা পর্যায়ে আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। জুহুরবাদ উপজেলা আ’লীগের উদ্যোগে কোরআন খতম ও দোয়া-মিলাদ পড়ানো হয়। এই সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আ.লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান শেলিনা আকতার চৌধুরী, সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মো. জাকির হোসেন, সহ-সভাপতি ও ইউপি চেয়ারম্যান শাহরিয়ার চৌধুরী দীপক, সাবেক সাধারণ সম্পাদক এ কে এম শাহজাহান মিয়া, যুগ্ম সম্পাদক ও ইউপি চেয়ারম্যান অলি উল্লা কাজল, অফিসার ইনচার্জ (ওসি) সাখাওয়াত হোসেন, আ.লীগের যুগ্ম সম্পাদক ও সাবেক যুবলীগ সভাপতি মোশারেফ হোসেন মজনু ফরাজী, সাংগঠনিক সম্পাদক বায়জিদ কামাল, যুবলীগ সম্পাদক মনিরুজ্জামান মনির, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নিজাম উদ্দিন মিয়া, সম্পাদক গিয়াস উদ্দিন আযম, ছাত্রলীগ সভাপতি শামসুদ্দিন সাগর, সম্পাদক সুমন ফরাজী, মৎস্যজীবী লীগ সভাপতি আবুল কাশেম মেম্বারসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ও উপজেলা বিভিন্ন দপ্তরের প্রধানরা।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) :

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতীর শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-আধা-সরকারি ভবন ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, ইয়াতিমদের মধ্যে উন্নত মানের খাবার পরিবেশন,সকল মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনা,সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, যুবঋণ বিতরণ, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সরোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খাঁন মো. আবু বকর সিদ্দিকী। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আরাফাত হোসেন।

উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের সমন্বয়ক মো. আল-আমীনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা আ.লীগের সভাপতি গাজী আতহার উদ্দিন আহম্মদ, সাধারণ সম্পাদক মো. জসীম উদ্দীন জুয়েল বেপারী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রায়হান-উজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান ও ছাত্রলীগের সভাপতি মো. জহিরুল ইসলাম জুয়েল সিকদার ও মির্জাগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এম. আর শওকত আনোয়ার ইসলাম প্রমুখ। অনুষ্ঠান শেষে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ২৪ জন বেকার যুব ও যুব মহিলাদের মধ্যে ১০ লাখ ৭০ হাজার টাকা যুবঋণের চেক ও অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ ছাড়াও উপজেলার ছয়টি ইউনিয়নে আ.লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ এর অঙ্গ সংগঠন পৃথক পৃথকভাবে শোক দিবস পালন করে।

কোটচাঁদপুর (ঝিনাইদহ) :

ঝিনাইদহের কোটচাঁদপুরে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। দিবসটি উপলক্ষে কোটচাঁদপুর উপজেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে কোটচাঁদপুর উপজেলা প্রশাসনসহ, উপজেলা পরিষদ, পৌরসভা, থানা পুলিশ, রাজনৈতিক, সামাজিক, মুক্তিযোদ্ধা ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। পুষ্পমাল্য অর্পণ শেষে বঙ্গবন্ধু কমপ্লেক্স ভবন থেকে একটি শোকর‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৩ আসনের জাতীয় সংসদ সদস্য অ্যাড. শফিকুল আজম খাঁন চঞ্চল।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সভাপতি শরিফুন্নেছা মিকি, পৌরমেয়র জাহিদুল ইসলাম, কোটচাঁদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুবুল আলম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক শাহাজান আলী, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন ফারুক। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সি ফিরোজা সুলতানার সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সহ-সভাপতি নুরুল ইসলাম খাঁন বাবলু, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম, পৌর আ.লীগের আহ্বায়ক ফারজেল হোসেন ম-ল, যুগ্ম আহ্বায়ক শহিদুজ্জামান সেলিমসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, সাংবাদিক রাজনৈতিক নেতাকর্মী এবং নানা শ্রেণিপেশার মানুষ।

কাপাসিয়া (গাজীপুর) :

যথাযোগ্য মর্যাদায় শোক দিবস পালিত হয়েছে। সকালে স্থানীয় উপজেলা প্রশাসন মুক্তিযোদ্ধা সংসদে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধুর প্রথিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ অ্যাডভোকেট মো. আমানত হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার মোসা. ইসমত আরা, উপজেলা প্রাণিসম্পাদ কর্মকতা মো. আনিসুর রহমান, মৎস্য কর্মকতা হারুন উর রশিদ, শিক্ষা কর্মকতা মাহবুবুল আলমসহ প্রশাসনের কর্মকতারা উপস্থিত ছিলেন। এদিকে কাপাসিয়া উপজেলা আ.লীগ দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। উপজেলা আ.লীগের সভাপতি মুহম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোসা. ইসমত আরা। আলোচনা করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ অ্যাডভোকেট আমানত হোসেন খান, ভাইস-চেয়ারম্যান মো. আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস-চেয়ারম্যান মোসা. রওশনারা সরকার প্রমুখ। এ ছাড়া বাংলাদেশ কৃষক লীগ কাপাসিয়া উপজেলা শাখা আলোচনা সভঅ ও কাঙালি ভোজের আয়োজন করেন। সকালে মোল্লা টাওয়ারে উপজেলা কৃষক লীগের সভাপতি অধ্যাপক আইন উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনির হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটিন সাবেক সভাপতি আলহাজ মোতাহার হোনের মোল্লা। এদিকে উজেলা সনমানিয়ার মরিয়ম ভিলেজে আলোচনা সভা ও কাঙালি ভোজের আয়োজন করা হয়।

গৌরীপুর (ময়মনসিংহ) :

ময়মনসিংহের গৌরীপুর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শোক দিবস পালিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন, স্থানীয় বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফের সভাপতিত্বে ও মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার কমল রায়ের সঞ্চালনায় পাবলিক হলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। বাদ জোহর উপজেলা পরিষদ জামে মসজিদের খতিব হাফেজ আতাহার আলী দোয়া দোয়া মাহফিল পরিচালনা করেন। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ-৩ গৌরীপুরের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন গৌরীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন খান, সহকারী কমিশনার (ভূমি) আবিদুর রহমান, গৌরীপুর থানার ওসি বোরহান উদ্দিন খান, উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডা. হেলাল উদ্দিন আহাম্মদ, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক বিধু ভুষণ দাস, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদ।

ভেড়ামারা (কুষ্টিয়া) :

এ দিবস উপলক্ষে বাংলাদেশ আ.লীগ ভেড়ামারা উপজেলা শাখার উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করে। দিবসের প্রাক্কালে সকাল সাড়ে ৭টার দিকে দলীয় কার্যালয়ের সামনে ভেড়ামারা উপজেলা আ.লীগের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক জননেতা আলহাজ রফিকুল আলম চুনুর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচির মধ্যে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এবং সকাল ৮টায় ভেড়ামারা উপজেলা প্রশাসনের পক্ষে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা পরিষদ কমপ্লেক্স প্রাঙ্গণে বঙ্গবন্ধুু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়।

গোলাপগঞ্জ (সিলেট) :

সিলেটের গোলাপগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে নির্মিত বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, গোলাপগঞ্জ পৌরসভা, উপজেলা আ.লীগ, পৌর আ.লীগ, গোলাপগঞ্জ মডেল থানা, গোলাপগঞ্জ প্রেস ক্লাব, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা যুবলীগ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ, উপজেলা পল্লী বিদ্যুৎ জোনাল অফিস, উপজেলা কৃষি অফিস, রণকেলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগার গোলাপগঞ্জ শাখা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক সংগঠন। এ সময় শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা ও মোনাজাত করা হয়।

পরে দিবস উপলক্ষে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত আলোচনা সভায় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল আহাদের পরিচালনায় ও উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সভাপতি অ্যাড. ইকবাল আহমদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, উপজেলা ভাইস চেয়ারম্যান মনসুর আহমদ, মহিলা ভাইস চেয়ারম্যান নাজিরা বেগম শীলা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শবনম শারমিন, গোলাপগঞ্জ মডেল থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ হারুনুর রশিদ, মুক্তিযোদ্ধা কমান্ডার সফিকুর রহমান, উপজেলা আ.লীগ নেতা মিজানুর রহমান রিংকু, পৌর আ.লীগের সাধারণ সম্পাদক রুহেল আহমদ, উপজেলা যুবলীগের আহবায়ক ওয়েছুর রহমান, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাবেক সভাপতি গোলাম দস্তগীর খান ছামিন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খাদিজা খাতুন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাহবুবুল আলম, সমাজসেবা কর্মকর্তা নুরুল হক, পরিসংখ্যান কর্মকর্তা আজিজুল ইসলাম, গোলাপগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি অজামিল চন্দ্র নাথ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আব্দুল আহাদ, আ.লীগ নেতা জিল্লুর রহমান, দেলওয়ার হোসেন চুন্নু, নাজিমুল হক লস্কর, কামাল আহমদ, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগার গোলাপগঞ্জ শাখা সভাপতি কমল কান্তি কান্তি শর্মা।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) :

জাতীয় শোক দিবস উপলক্ষে রূপগঞ্জে জাতির জনকের আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গোলাকান্দাইল উত্তর পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাঠে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন ইউনিয়ন আ.লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান জনাব মঞ্জুর হোসেন ভুঁইয়া। গোলাকান্দাইল ইউনিয়ন আ.লীগ অঙ্গ ও সহযোগী সংগঠন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাজী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক, যমুনা ব্যাংক লিমিটেডের পরিচালক গোলাম মর্তুজা পাপ্পা। এ ছাড়াও উপস্থিত ছিলেন ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক সাত্তার চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আলী আকবর, হাফিজুর রহমান চৌধুরী, উপজেলা আ.লীগের কার্যকরী সদস্য আবুল কালাম ভুইয়া, উপজেলা যুবলীগ সভাপতি কামরুল হাসান তুহিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক- নাঈম ভুইয়া প্রমুখ। দোয়া ও মাহফিল শেষে এক গণভোজের আয়োজন করা হয়।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) :

কুড়িগ্রামের ফুলবাড়ীতে শাহাদতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সকাল ১০টার সময় ফুলবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। এ ছাড়াও উপজেলা আ.লীগসহ সকল সহযোগী সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলা, নির্বাহী অফিসার তৌহিদুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, উপজেলা আ.লীগের সভাপতি আতাউর রহমান শেখ, উপজেলা ভাইচেয়ারম্যানদ্বয়, ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা। এ ছাড়াও বাংলাদেশের সবর্ বৃহৎ সাবেক ছিটমহল দাসিয়ার ছড়ার শেখ ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়।

দুর্গাপুর (নেত্রকোনা) :

নেত্রকোনার দুর্গাপুরে উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যেগে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শাহাদতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের পুষ্পার্ঘ্য অর্পণ, চিত্রাঙ্কন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে উপজেলা পরিষদ চত্বরে নির্বাহী কর্মকর্তা ফারজানা খানমের সভাপতিত্বে তাৎক্ষণিক (স্পট মিটিং) এ আলোচনা করেণ উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার, দুর্গাপুর-কলমাকান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মাহমুদা শারমীন নেলী, সাবেক মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার, নবাগত অফিসার ইন-চার্জ (ওসি) শাহ নূর-এ আলম, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, যুবলীগ সভাপতি আব্দুল হান্নান, ইউপি চেয়ারম্যান শাহিনুর আলম সাজু।

ধুনট (বগুড়া) :

জাতীয় শোক দিবস উপলক্ষে বগুড়ার ধুনটে শোক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়াও আ.লীগের বিভিন্ন সহযোগী সংগঠন দিবসটি যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে পালন করেছে। সকাল ১০টায় শোকর‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। র‌্যালিতে সংসদ সদস্য, উপজেলা আ.লীগ ও সহযোগী সংগঠন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। পরে সদর প্রাথমিক বিদ্যালয় চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্তের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ হাবিবর রহমান, উপজেলা আ.লীগের সভাপতি টিআইএম নুরুন্নবী তারিক, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই খোকন, ধুনট পৌর সভার মেয়র এজিএম বাদশাহ্, ধুনট থানার অফিসার্স ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা, উপজেলা আ.লীগের সহ-সভাপতি প্রকৌশলী আসিফ ইকবাল সনি, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল রনি, উপজলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার ফেরদৌস আলম, বগুড়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নাজলীন নাহার, উপজেলা যুবলীগের সভাপতি ভিপি শেখ মতিউর রহমান, উপজেলা মহিলা লীগের সাধারণ সুলতানা জাহান, এলাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ তারেক হেলাল, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হেদায়েতুল ইসলাম গামা, উপজেলা ছাত্রলীগের সভাপতি জাকারিয়া খন্দকার প্রমুখ।

ধোবাউড়া (ময়মনসিংহ) :

ধোবাউড়ায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা আ.লীগের দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিনের কর্মসূচির উদ্বোধন করা হয়। সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ, উপজেলা আ.লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জাতীয় শ্রমিক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, থানা প্রশাসনসহ উপজেলা আ.লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন।

দশমিনা (পটুয়াখালী) : পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য ও নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এস এম শাহজাদা বলেছেন বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে আমাদের উপহার দিয়েছেন। আমরা একটা ঠিকানা খুঁজে পেয়েছি। আমরা পরিচয় দেয়ার মত একটা রাষ্ট্র পেয়েছি। এটা বঙ্গবন্ধুর অবদান। বঙ্গবন্ধুর কারণেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। ক্ষুধা, দারিদ্র্য, সন্ত্রাস, দুর্নীতি ও অসাম্প্রদায়িক বাংলাদেশ চেয়েছেন বঙ্গবন্ধু। বিএনপি বাংলাদেশটাকে মেনেনিতে পারেনি। বাংলাদেশ নামটাই তাদের পছন্দ না। তাদের কাজ লুটপাট সন্ত্রাস ও জঙ্গীবাদ। বঙ্গবন্ধুর বুকে একটা গুলি চালানো মানে বাংলাদেশের মানচিত্রে গুলি চালানো। বঙ্গবন্ধুর হৃদয়টাই বাংলাদেশ। বঙ্গবন্ধুর বুকে গুলি এসেছে মানে বাংলাদেশকে ঝাজড়া করে দিয়েছে।

শনিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে ১৫ জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোসা. তানিয়া ফেরদৌসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি। আলোচনা সভায় উপজেলার আ.লীগের নেতাকর্মীরা ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

কুমিল্লা :

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন কুমিল্লা মহানগর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। সকাল সাড়ে ৮টায় দলীয় নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা জানা তিনি। এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগর আ.লীগের সহ-সভাপতি আব্দুল আলিম কাঞ্চন, কুমিল্লা মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত সহ কুমিল্লা মহানগর আ.লীগের নেতৃবৃন্দ।

চাঁপাইনবাবগঞ্জ : জেলায় গভীর শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল ৭টায় বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক এ জেড এম নূরুল, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদসহ অন্যান্য নেতৃবৃন্দ। পরে দুস্থদের মাঝে খাদ্য শস্য বিতরণ করে আ.লীগ। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি পালন করে। দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে জুম প্লাটফরম ব্যবহার করে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মোহা. আদীব আলী। আলোচনায় অংশগ্রহণ করেন চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদকসহ অন্যান্য বিচারকগণ। অন্যান্য উপজেলাতেও দিবসটি পালিত হয়।

ভালুকা (ময়মনসিংহ) :

ভালুকায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষে ভালুকা উপজেলা প্রশাসন নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেছে। সকালে বঙ্গবন্ধুর পতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামালের সভাপতিত্বে শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ কাজীম উদ্দিন আহম্মেদ ধনু এমপি। বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মনি, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আবুল কালাম আজাদ, ভালুকা পৌরমেয়র ডা. এ কে এম মেজবাহ উদ্দিন কাইয়ুম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ গোলাম মোস্তফা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইসচেয়ারম্যান ড. সেলিনা রশিদ, উপজেলা সহকারী কমিশনার ভূমি রোমেন শর্মা, ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ ওসি মোহাম্মদ মাইনউদ্দিন, উপজেলা আ.লীগের সহ-সভাপতি আলহাজ অ্যাড. শওকত আলী।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আ.লীগের যুগ্ম সম্পাদক ওমর হায়াৎ খান নঈম, দপ্তর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কাজিম উদ্দিন আহম্মেদ, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান, উপজেলা যুবলীগ সভাপতি আলহাজ আনিছুর রহমান খান রিপন, সাধারণ সম্পাদক এজাদুল হক পারুল, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল জলিল, সাধারণ সম্পাদক জাকির হোসেন শিবলী, শ্রমীক লীগের সভাপতি নজরুল ইসলাম সরকার, সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, উপজেলা ছাত্রলীগ সভাপতি মনিরুজ্জামান মামুনও সাধারণ সম্পাদক শাহরিয়ার হক সজিব, উপজেলা কৃষক লীগ সভাপতি আহসান হাবিব মোহন, সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম জাকারিয়া, পৌর আ.লীগ নেতা মাসুদ পারভেজ, উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি প্রভাষক আফজাল হোসেন প্রমুখ।

বদরগঞ্জ (রংপুর) :

রংপুরের বদরগঞ্জে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠণ বিস্তারিত কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিলো জাতির জনকের প্রতিকৃতিতে মাল্যদান, কালো ব্যাজ ধারণ, দোয়া মাহফিল, শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা। সকালে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত ওই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রংপুর-২ আসনের সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট, ভাইস চেয়ারম্যান তাজুল ইসলাম, নাজমা জাহানুর প্রমুখ। উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ আ.লীগ নেতারা। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে উপজেলা যুবলীগ আয়োজিত এক দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য দেন আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক এমপি। এতে সভাপতিত্ব করেন উপজেলা যুবলীগের আহ্বায়ক হাসান তবিকুর রহমান চৌধুরী পলিন। দিবসটি উপলক্ষে উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়।

দিনাজপুর :

বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও বিনম্র নিবেদনের মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন দিনাজপুরের পক্ষ হতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এম পি জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন বিপিএম. পিপিএম (বার) সহ জেলা আ.লীগ নেতৃবৃন্দ, জেলার সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী জেলা প্রশাসন চত্বরে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর দিনাজপুর জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে পুষ্পমাল্য মাল্য অর্পণ করেন। জানা গেছে, জেলার ১৩ উপজেলায় উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিলে অনুষ্ঠিত হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য, চিরিরবন্দর উপজেলা পরিষদ চত্তর বঙ্গবন্ধুর মুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন চিরিরবন্দর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল, ইউএনও আয়েশা সিদ্দীকা, উপজেলা চেয়ারম্যান তারিকুল ইসলাম তারিখসহ বাংলাদেশ আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধাসহ সাংস্কৃতিক, সরকারি-বেরকারি কর্মকর্তা-কর্মচারীরা দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন। এর আগে শুক্রবার সন্ধায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্জলনের মধ্য দিয়ে ছাত্রলীগের কর্মীরা গভির শ্রদ্ধা নিবেদন করেন।

ঘোড়াঘাট (দিনাজপুর) :

দিনাজপুরের ঘোড়াঘাটে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ঘোড়াঘাট উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আ.লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পৃথকভাবে দিবসটি পালন করেছে। সকালে দিবসটি উপলক্ষে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার শাহানসা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানম ও ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আমিরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, পৌর আ.লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ভুট্টু, উপজেলা আনসার-ভিডিপি কমান্ডার মোক্তার হোসেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহিন ম-লসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) :

জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন, গোমস্তাপুর উপজেলা ও রহনপুর পৌর আ.লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। দলীয় কর্মসূচির মধ্যে ছিলো রহনপুর কলোনী মোড়স্থ দলীয় কার্যালয়ে কোরআনখানি, কালো ব্যাচ ধারণ, জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও দোয়া খায়ের। এ ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে। এসব কর্মসূচিতে সাবেক সংসদ সদস্য যথাক্রমে জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ্বাস, গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুর রহমান, ভাইস চেয়ারম্যান যথাক্রমে হাসানুজ্জামান নুহু ও মাহফুজা খাতুন, জেলা পরিষদ সদস্য হালিমা খাতুন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন, মুক্তিযোদ্ধা আকতার আলী খান কচি, আ.লীগ নেতা মামুনুর রশিদ ও গোলাম রাব্বানী বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে বেসরকারি উন্নয়ন সংস্থা উষা জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করে।

ইবি (কুষ্টিয়া) :

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতীয় শোক দিবস যাথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে প্রশাসন ভবন চত্বরে পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান। পরে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য ড. মো. হারুন-উর-রশিদ আসকারী। এ সময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম তোহা এবং রেজিস্ট্রার (ভার,) এস এম আব্দুল লতিফ। পরে বিভিন্ন সমিতি, পরিষদ, বিভিন্ন অনুষদ, বিভাগ ও হলের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নীরবতা পালন এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষরোপণ করা হয়। বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে মিলাদ-মাহফিলের আয়োজন করা হয়।

বীরগঞ্জ (দিনাজপুর) :

শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি গোপাল বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মানুষ স্বাধীনতা অর্জনের জন্য ঝাঁপিয়ে পড়ে নিজেদের অধিকার আদায় করেছেন। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে সাড়া দিয়ে তার দেশের জনগণ তথা সকল শ্রেণিপেশার মানুষ ঐক্যবদ্ধ হয়ে বিশ্বে একটি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ামিন হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, উপজেলা কমিশনার (ভূমি) ডালিম সরকার, বীরগঞ্জ থানার ওসি আব্দুল মতিন প্রধান, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার কালীপদ রায়, উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. নুর ইসলাম নুর, যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামীম ফিরোজ আলম। এর আগে বীরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ও উপজেলা পরিষদ চত্বরে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

তাড়াশ (সিরাজগঞ্জ) :

সিরাজগঞ্জরে তাড়াশে উপজেলায় নানা আয়োজনে পালন করা হল জাতীয় শোক দিবস। সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন পরে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠতি হয়। এর মধ্যে ছিলো উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়, এ সময় উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা, চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি শেষে পুরস্কার বিতরণ করা হয়, বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল ও মন্দিরে বিশেষ পার্থনা। এ সময় উপস্থতি ছিলেন ৬৪ সিরাজগঞ্জ-৩ তাড়াশ রায়গঞ্জ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার মো. আব্দুল আজিজ, সাবেক জাতীয সংসদ সদস্য গাজী ম,ম আমজাদ হোসনে মিলন, উপজেলা আ.লীগরে সভাপতি আবদুল হক, সাধারণ সম্পাদক শ্রী সনজতি কুমার কর্মকার, যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যন অধ্যক্ষ মনিরুজ্জামান (মনি), উপজলো নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জ্বনাব ওবায়দুল্লাহ, তাড়াশ থানা অফিসার ইনর্চাজ মাহবুবুল আলম, উপজলো যুবলীগ সভাপতি ও ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসনে খাঁন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রভাষক মর্জিনা ইসলাম, সাধারণ সম্পাদক ও সাবকে ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসনে বিদ্যুৎ, উপজেলা ছাত্রলীগ সভাপতি ইকবাল হোসেন রুবেল ও সাধারণ সম্পাদক শামিম আহম্মেদ আকাশ প্রমুখ।

জামালপুর :

জেলা প্রশাসনের আয়োজনে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শনিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, তথ্য প্রতিমন্ত্রী আলহাজ ডা. মুরাদ হাসান এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জামালপুর- ৫ আসনের এমপি আলহাজ ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন, পুলিশ সুপার দেলোয়ার হোসেন পিপিএম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার আব্দুল্লাহ আল মাহমুদ, জেলা আ.লীগের সভাপতি আলহাজ অ্যাড. মুহাম্মদ বাকী বিল্লাহ, জেলা আ.লীগের সহ-সভাপতি অ্যাড. আমান উল্লাহ আকাশ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ভারপ্রাপ্ত কমান্ডার সুজায়েত আলী ফকির, পৌরমেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদা ইয়াছমিন।

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) :

গাইবান্ধার গোবিন্দগঞ্জে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ৯টায় গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। ১০টা অনলাইনে ছাত্রছাত্রীদের চিত্রাঙ্কন, সঙ্গীত ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতাঅ বেলা ১১টায় উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার রামকৃঞ্চ বর্মনের সভাপতিত্বে দিবসের তাৎর্পয তুলে ধরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন গাইবান্ধা-৪ গোবিন্দগঞ্জ আসনের সংসদ সদস্য আলহাজ প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র আতাউর রহমান সরকার, সিনিয়র সহ-সভাপতি প্রধান আতাউর রহমান বাবলু, গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, থানার অফিসার ইনর্চাজ একেএম মেহেদী হাসানসহ উপজেলা প্রশাসন ও আ.লীগের সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ।

গাজীপুর :

শাহাদতবার্ষিকী উপলক্ষে গাজীপুর জেলা পরিষদ ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যুরালে জেলা পরিষদ চেয়ারম্যান আখতারউজ্জামানের নেতৃত্বে প্যানেল চেয়ারম্যান, পরিষদের সদস্য কর্মকর্তকা কর্মচারীরা পুষ্পার্পণ করেন। পরে গাজীপুর জেলা পরিষদ হলরুমে প্রধান নির্বাহী কর্মকর্তা জামিল আহাম্মের সভাপতিত্বে প্রধান অতিথি জেলার পরিষদ চেয়ারম্যান আখতারউজ্জামান বক্তব্য রাখেন। আলোচনা সভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন প্যানেল চেয়ারম্যান আবু হানিফা, সদস্য তাছলিমা রহমান লাভলী, রাশিদা খন্দকার, আসমা খাতুন, মো. আনোয়ার সরকার, সহকারী প্রকৌশলী মো. আবুল হোসেন, প্রশাসনিক কর্মকর্তা মো. আশরাফ হোসেন, প্রমুখ।

মুন্সীগঞ্জ :

মুন্সীগঞ্জে নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে । দিবসটি উপলক্ষে শনিবার সকাল ৮টায় শহরের ইদ্রাকপুর কেল্লা ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। স্থানীয় সংসদ সদস্য অ্যাড.মৃনাল কান্তি দাস, প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মো. আব্দুল মোমেন পিপিএম, জেলা আ.লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ মহিউদ্দিন, সদর উপজেলা চেয়ারম্যান আনিস উজ-জামান আনিস, মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ ফয়সাল বিপ্লব, জেলা আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। এছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ জেলা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। জেলা প্রশাসনের পক্ষ থেকে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

দীঘিনালা (খাগড়াছড়ি) :

খাগড়াছড়ির দীঘিনালায় নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন করা হয়েছে। সাড়ে ১০টায় উপজেলা পরিষদ কমপ্লেক্স এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুড়ালে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ এর পক্ষ থেকে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা চেয়ারম্যান আলহাজ মো: কাশেম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ উল্লাহ। এরপর পর বিভিন্ন সরকারি দপ্তর ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পুস্পস্তবক অর্পণ শেষে উপজেলা অডিটোরিয়াম হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মো: কাশেম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান মিসেস সীমা দেওয়ান, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মোস্তফা কামাল মিন্টু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গাজালা পারভীন রূহি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা ডা. তনয় তালুকদার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. এনাম চৌধুরী মেরুং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রহমান কবির রতন প্রমুখ। আলোচনা সভা শেষে ধর্মীয় প্রতিষ্ঠান ও হতদরিদ্রদের মাঝে সোলার বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা।

নীলফামারী :

জাতীয় শোক দিবস উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলনের মাধ্যমে শুরু হয় জাতীয় শোক দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম। সকাল ৯টায় বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরোলে সামাজিক দূরত্ব নিশ্চিত করে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী। এরপর ক্রমান্বয়ে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পুলিশ সুপার মো. মোখলেছুর রহমান বিপিএম পিপিএম, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, জেলা আ.লীগের পক্ষ থেকে জেলা আ.লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক অ্যাড. মমতাজুল হক, সদর উপজেলা আ.লীগ, পৌর আ.লীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা রিপোটার্স ইউনিটি সহ বিভিন্ন সরকারি-বেসরকারি অঙ্গ সংগঠন। পুষ্পস্তবক অর্পণ শেষে উপস্থিত সকলে শহীদের স্মরণে নীরবতা পালন করেন এবং তাদের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।

মোনাজাত শেষে সামাজিক দূরত্ব নিশ্চিত করে স্বাস্থবিধি মেনে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহিত অন্যান্য কর্মসূচির মধ্যে হল ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সরকারি শিশু সদনে কোরআন খতম ও দোয়া মাহফিল, জেলার সকল মসজিদে বিশেষ মোনাজাত সহ সুবিধাজনক সময়ে আরো অন্যান্য কর্মসূচি। জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা পরিষদ চত্বরের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জেলা পরিষদ চত্বরেই বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে এবং কোরআন খতম ও দুপুরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, জেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদিন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান দেওয়ান বিপলব আহমেদ , জেলা পরিষদ সদস্য হান্নান সরকার, সাইদুর রহমান এ্যাপোলো, শিউলি আক্তার সহ আরো অনেকে। অপরদিকে জেলা আ.লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আ.লীগের সাধারণ সম্পাদক এ্যাড. মমতাজুল হক, পৌর আ.লীগের সভাপতি মোসফিকুল ইসলাম রিন্টু, সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল,সাধারণ সম্পাদক মাসুদ সরকার সহ আরো অনেকে। এ ছাড়া ও চাঁদের হাট ডিগ্রি কলেজ,চাঁন্দের হাট ফাযিল মাদ্রাসা, চড়াইখোলা স্কুল ত্র্যান্ড কলেজ জাতীয় শোক দিবস পালন করেন।

কচুয়া (চাঁদপুর) :

কচুয়ার ভূঁইয়ারা উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান শিক্ষক জেসমিন সুলতানার সভাপতিত্বে সহকারী শিক্ষক ফজলুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন সহকারী শিক্ষক আনোয়ার হোসেন, মানিক চন্দ্র সরকার, রফিকুল ইসলাম, নরেশ চন্দ্র সাহা, সেলিম মিয়া, আব্দুল মবিন মজুমদার ও তাছলিমা আক্তার প্রমুখ।

তারাগঞ্জ (রংপুর) :

রংপুরের তারাগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার শুরুতে সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেছেন প্রশাসন ও দলীয় সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসন, তারাগঞ্জ থানা ও হাইওয়ে থানা, উপজেলা আ.লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, স্বেচ্ছা সেবক লীগ, ছাত্রলীগ, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ ,ফায়ার সার্ভিস, পল্লী বিদ্যুৎ সমিতি-২ তারাগঞ্জ জোনাল অফিস, সহ-বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ।

পরে দোয়া মাহফিল এবং উপজেলা হল রুমে আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আনিছুর রহমান লিটন। বিশেষ অতিথি উপজেলা আ.লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য আলহাজ আতিয়ার রহমান, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও হাড়িয়ারকুঠি ইউপি চেয়ারম্যান হারুন-অর-রশিদ বাবুল, সহকারী কমিশনার (ভূমি ) শারমিন সুলতানা , উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোস্তফা জামান চৌধুরী, ওসি জিন্নাত আলী, মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. আলী হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাবিনা ইয়াসমিন, ভাইস চেয়ারম্যান গোলাম সাইদেল কাওনাইন বায়াজিদ বোস্তামী, ইউপি চেয়ারম্যান আফজালুল হক সরকার, মহিউদ্দিন আজম কিরণ, রফিকুল ইসলাম রফিক, সহ আ.লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলালীগ সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। শেষে মেধাবী ছাত্রছাত্রীদের হাতে নগদ অর্থ সহায়তা দেন উপস্থিত অতিথিরা।

বিশ্বনাথ (সিলেট) :

জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছেন সিলেটের বিশ্বনাথ প্রেস ক্লাব নেতৃবৃন্দ। ১৫ আগষ্ট শনিবার দিবসটি উপলক্ষে প্রেসক্লাবের উদ্যোগে শোক র‌্যালি ও আলোচনা সভা করা হয়েছে। ওইদনি সকাল ১০টায় প্রেস ক্লাব কার্যালয়ের সামন থেকে বের করা শোক র‌্যালিটি উপজেলা সদরের বিশষে বিশেষ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় প্রেস ক্লাব কার্যালয় সম্মুখে গিয়ে সমাপ্ত হয়। আলোচনা সভার শুরুতেই এক মিনিট নীরবতা পালন করা হয়।

র‌্যালি শেষে প্রেস ক্লারে আলোচনা সভায় বক্তারা বলেন, আ.লীগের ছায়াতলে আশ্রয় নিয়ে দেশে ১৯৭১ ও ১৯৭৫ সালের খুনিরা এখও সক্রিয়। কারণ স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নকে বাধাগ্রস্ত করেতে তারা নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এসকল ঘাতক দালাল ও মীরজাফরদের নিমূলে সকলকে ঐক্যবন্ধভাবে কাজ করতে হবে। প্রেসক্লাবের আহবায়ক আব্দুল আহাদের সভাপতিত্বে ও সাবেক যুগ্ম-সম্পাদক নবীন সোহেলের পরিচালনায় শোকসভায় বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, বিশিষ্ট কলামিস্ট এইচএম ফিরোজ আলী, সাবেক সভাপতি মোসাদ্দিক হোসেন সাজুল ও জাহাঙ্গীর আলম খায়ের, সাবেক সহ-সভাপতি এমআর টুনু তালুকদার ও সাবেক প্রচার সম্পাদক কামাল মুন্না ও সাবেক দপ্তর সম্পাদক শুকরান আহমদ রানা। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সাবেক সহ-সভাপতি আশিক আলী, প্রচার সম্পাদক মিসবাহ উদ্দিন, সদস্য আব্দুস সালাম ও শিক্ষানবিশ সদস্য দিলোয়ার হোসেন।

সাপাহার (নওগাঁ) :

নওগাঁর সাপাহারে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। সকাল ৯ টায় উপজেলার সকল সরকারি-আধাসরকারি সাহিত্যশাসিতসহ সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্যদিয়ে দিবসটির কর্মসূচির সূচনা করা হয়। সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও থানা পুলিশের পক্ষ থেকে সদরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে যুব উন্নয়ন অধিদপ্তরের যুব ঋণের চেক বিতরণ ও বৃক্ষরোপণ করা হয়। বেলা ১১টায় বঙ্গবন্ধুর স্মৃতি চারণ করে এক অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলা চেয়ারম্যান আলহাজ শাহজাহান হোসেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) সোহরাব হোসেন, সাপাহার থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর হাই, পোরশা ও নিয়ামতপুর উপজেলা চেয়ারম্যানগন, উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, দলীয় নেতা কর্মী, বীর মুক্তিযোদ্ধা, সুধীজন, গণমাধ্যমকর্মীসহ আরো অনেকে। অপরদিকে ওই দিন সকাল ৯টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্যদিয়ে কর্মসূচির সূচনা করে উপজেলা আ.লীগ। সোয়া ৯ টায় দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে নেতা কর্মীরা। সকাল সাড়ে ৯ টায় একটি শোক র‌্যালি দলীয় কার্যালয়ের সামনে থেকে রেবিয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্নার মাগফেরাত কামনাসহ দেশ ও জাতীর উদ্দেশ্যে দোয়া, মোনাজত ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

লাখাই (হবিগঞ্জ) :

লাখাই উপজেলায় ১৫ আগস্ট শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের অনুষ্ঠিত হয়েছে। লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজংয়ের সভাপতিত্বে ও উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসময় বঙ্গবন্ধুর স্বরণে পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ও পুলিশের কর্মকর্তা ও উপজেলা কর্মচারীরা। বঙ্গবন্ধুর শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়েছে। এ ছাড়া গরিবদের মধ্যে ঋণ প্রদান ও প্রশিক্ষণপ্রাপ্ত দরিদ্র মেয়েদের মধ্যে ছয়টি সেলাই মেশিন বিতরণ করেন।

গুইমারা (খাগড়াছড়ি) :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন খাগড়াছড়ির গুইমারা উপজেলা আ.লীগ। সকালে গুইমারা দলীয় কার্যলয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আ.লীগ। এরপর বঙ্গবন্ধুর প্রতি সম্মান জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন সর্বস্তরের নেতাকর্মীরা। পরে ১৫ আগস্টে শহীদদের রূহের মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন গুইমারা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মেমং মারমা, গুইমারা উপজেলা ভাইস চেয়ারম্যান ঝর্না রানী ত্রিপুরা, গুইমারা উপজেলা যুবলীগের সভাপতি বিপ্লব শীল, উপজেলা ছাত্রলীগের নেতা কর্মীরাসহ বিভিন্ন পার্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

শিবগঞ্জ (বগুড়া) :

শিবগঞ্জ উপজেলার কিচক ইউনিয়নের শোলাগাড়ী আদর্শ উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনা সভায় আলোচকবৃন্দ বলেন, ১৫ আগস্টের ভোরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশি-বিদেশি ষড়যন্ত্রের শিকার হয়ে নিজ বাসভবনে সেনাবাহিনীর কিছু বিপথগামী ও উচ্চাভিলাষী বিশ্বাসঘাতক অফিসারদের হাতে সপরিবারে নিহত হন। এ সময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক রোন্তম আলী, সহকারী শিক্ষক মিজানুর রহমান, আব্দুস সামাদ, পলাশ, রতন মাস্টার, দেলোয়ার হোসেন, মেহেদী হাসান, কমিটির সদস্যবৃন্দ, সহকারী শিক্ষিকা আম্বিয়া খাতুন প্রমুখ।

ঠাকুরগাঁও (দুই) :

শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকীতে ঠাকুরগাঁওয়ে শোক দিবস পালিত হয়েছে। ভার্চুয়াল প্লাটফর্ম জুমের মাধ্যমে পৃথক দুটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা বিচার বিভাগ ও জেলা আইনজীবী সমিতির আয়োজিত আলোচনা সভায় ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ মামুনুর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক মো. গোলাম ফারুক, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ড. মো. মজিদ ও জেলার আইনজীবী নেতৃবৃন্দ। পরে জেলা ৩০০ এতিম ও দুস্থ শিশুদের মাঝে উন্নত খাবার পরিবেশন করা হয়। বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা মেখ ফজিলাতুন্নেছা মুজিবের রূহের মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। অপরদিকে জেলা প্রশাসকের আয়োজিত সভায় জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আ.লীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন।

এ ছাড়াও বক্তব্য দেন পুলিশ সুপার মুনিরুজ্জামান (পিপিএম), অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) আমিনুল ইসলাম, জেলা আ.লীগের সহ-সভাপতি মাহাবুবুর রহমান খোকন, সাধারণ সম্পাদক দিপক কুমার রায়, ঠাকুরগাঁও প্রেস ক্লাব সভাপতি মনসুর আলী, সদর উপজেলার চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, সদর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মশারুল হক প্রমুখ। এর আগে জেলার বিভিন্ন সংগঠন ও জেলার কর্মকর্তা ও কর্মচারীরা জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শরীয়তপুর :

শরীয়তপুরে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সূর্যোদয়ের সাথে সাথে জেলা ও উপজেলার সকল সরকারি-আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
এর পরে পর্যায়ক্রমে রাজনৈতিক সংগঠন, সরকারি-বেসরকারি অফিস ও সর্বস্তরের জনগণের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। একই সাথে নড়িয়া, ভেদরগঞ্জ, জাজিরা, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে পালন করা হয় জাতীয় শোক দিবস। এ ছাড়াও দিবসটি উপলক্ষে জেলা শহরে র‌্যালি ও শরীয়তপুর পৌরসভা অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ.লীগের সভাপতি মো. ছাবেদুর রহমান খোকা সিকদার, পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান, সিভিল সার্জন ডা. খলিলুর রহমান, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, অ্যাড. আলমগীর হোসেন মুন্সী প্রমুখ।

ঝিনাইদহ :

শোক র‌্যালি, আলোচনা, মিলাদ মাহফিল ও গণভোজের মধ্যে দিয়ে ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন সংগঠন। এদিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে সদর উপজেলা যুবলীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পৌর আ.লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস, আ.লীগ নেতা আক্কাস আলী, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক শাহ মোহাম্মদ ইব্রাহিম খলিল রাজাসহ অন্যান্যরা। বক্তারা, বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানান। যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে ঝিনাইদহ সদর উপজেলার ঘোড়শাল ইউনিয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। ঘোড়শাল ইউনিয়ন পরিষদের আয়োজনে এ অনুষ্ঠান হয়। এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ঘোড়শাল ইউনিয়নের চেয়ারম্যান পারভেজ মাসুদ লিলটন।

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) :

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা মডেল প্রেস ক্লাবের পক্ষ থেকে শনিবার সকালে রায়গঞ্জ উপজেলা মডেল প্রেস ক্লাব কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রায়গঞ্জ উপজেলা মডেল প্রেস ক্লাবের শাহাদতবার্ষিকী উপলক্ষে উপস্থিত ছিলেন রায়গঞ্জ উপজেলা মডেল প্রেস ক্লাবের সকল সাংবাদিক সহ রায়গঞ্জ উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম ঝন্টু, কৃষক লীগের সভাপতি জিয়া উদ্দিন বাবলু ও সাধারণ সম্পাদক রেজাউল করিম বাচ্চু সহ রায়গঞ্জ উপজেলা আ.লীগ ও ইউনিয়ন আ.লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) :

গাইবান্ধার সুন্দরগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আশরাফুজ্জামান সরকারের সভাপতিত্বে ও সেনেটারি ইন্সেপেক্টর শহিদুল ইসলামের সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মেডিকেল অফিসার রবিউল ইসলাম, শাফী সরকার, সুন্দরগঞ্জ সাংবাদিক কল্যাণ পরিষদের সভাপতি মোশাররফ হোসেন বুলু, নার্স আল্পনা রানী দাস, স্বাস্থ্য পরিদর্শক আব্দুর রউফ সরকার,আজিম উদ্দিন সরকার, সহকারী স্বাস্থ্য পরিদর্শক আব্দুল জলিল সরকার প্রমুখ। শেষে হাসপাতাল মসজিদের পেশ ইমাম হাফেজ এমদাদুল হক বিশেষ মোনাজাত পরিচালনা করেন। এর আগে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা একটি শোক র‌্যালি সহকারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

মোরেলগঞ্জ (বাগেরহট) :

বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে সকালে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী সভার আয়োজন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ-ই-আলম বাচ্চু। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রঞ্জন চন্দ্র দের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক এম এমদাদুল হক, থানা অফিসার ইনচার্জ কে. এম. আজিজুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম, জেলা পরিষদের সদস্য আফরোজা আকতার লিনা, মাকসুদা আকতার মুক্তা, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান এনামুল হক রিপন প্রমুখ। আলোচনা সভা শুরুর পূর্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রসাশন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, মোরেলগঞ্জ থানা, মোরেলগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মোরেলগঞ্জ পল্লী বিদ্যুৎ পুস্পমাল্য অর্পণ শেষে দোয়া করা হয়।

মহেশপুর (ঝিনাইদহ) :

নানা আয়োজনের মধ্যে দিয়ে ঝিনাইদহের মহেশপুরে আ.লীগ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল সাড়ে ৭টায় উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে মহেশপুর জনতা ব্যাংক চত্বর থেকে একটি বিশাল শোক র‌্যালি বের হয়। অপরদিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালি সহকারে উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ শফিকুল আজম খান চঞ্চল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাশ্বতী শীল, বীর মুক্তিযোদ্ধারা বীর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে শেখ মুজিবুর রহমানের মুড়ালে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে দুপুরে এলাকার গরিব ও দুস্থদের মধ্যে খিচুড়ি বিতরণ করেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ শফিকুল আজম খান চঞ্চল।

গজারিয়া (মুন্সিগঞ্জ):

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় শনিবার দুপুরে উপজেলার ভবেরচর ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ভবেরচর বাসস্ট্যান্ড গজারিয়া থানা সংলগ্ন মাঠ প্রাঙ্গনে এই আলোচনা সভা,দোয়া, ও মিলাদ মাহ্ফিল অনুষ্টিত হয়। অপরদিকে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে উপজেলার ৮টি ইউনিয়নে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় উপস্থিত উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, যুবলীগের কেন্দ্রীয় সদস্য হাফিজুর রহমান খাঁন, মুন্সিগঞ্জ জেলা পরিষদের সদস্য নাজমুল হোসেন, গজারিয়া উপজেলা আওয়ামীলীগের সদস্য আক্তার হোসেন, হোসেন্দী ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন, বাউশিয়া ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তফা সারোয়ার বিপ্লব, ভবেরচর ইউনিয়ন আ.লীগের সভাপতি মো.শাহ্ আলম ও সাধারণ সম্পাদক মুক্তার হোসেন, আইমান হোসেন মিয়াজী প্রমুখ। অনুষ্টান শেষে কাঙালি ভোজের আয়োজন করা হয়।

নবীগঞ্জ (হবিগঞ্জ):

হবিগঞ্জের নবীগঞ্জে শনিবার বিকেলে দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদ নবীগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে এ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

উক্ত সংগঠনের সভাপতি মুহিতুর রহমান রনির সভাপতিত্বে সাধারণ সম্পাদক আরাফাত চৌধুরী আজাদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, বিশেষ অতিথি হবিগঞ্জ জেলা যুবলীগের সহসভাপতি গাজী মোহাম্মদ শাহেদ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী ওবায়দুল কাদের হেলাল, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ মিলু। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক রাব্বী চৌধুরী মাক্কু, লোকমান আহমদ খান, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শেখ আব্দুল হাকিম, উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি দিলারা হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আমিনুর রহমান চৌধুরী সুমন, পৌর কাউন্সিলর প্রানেশ দেব, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম অপু, পৌর যুবলীগের যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান হাবিব, পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ওহি দেওয়ান চৌধুরী, পৌর আওয়ামীলীগের সদস্য এটিএম রুবেল, পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ইকবাল আহমেদ বেলাল,উপজেলা যুবলীগ নেতা পিকলু চৌধুরী,দিপন ধর, সিলেট জেলা স্বেচ্ছাসেবকলীগের সহ কৃষি বিষয়ক সম্পাদক সাজ্জাদুর হক, পৌর শ্রমিক লীগের সভাপতি হাফিজুর রহমান মিলন,উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক তপু আহমেদ চৌধুরী, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক জসিম আহমেদ, যুবলীগ নেতা কাজল আহমেদ,হেলাল আহমদ,ইউপি সদস্য মো: সাইদুর রহমান, জেলা ছাত্রলীগের সাবেক সহসম্পাদক বুরহান উদ্দিন মাসুম, ছাত্রলীগ নেতা পারভেজ চৌধুরী,সাজু আহমেদ রূদয়, মহি উদ্দিন, তথ্য প্রযুক্তিলীগের সাধারণ সম্পাদক রাশেদ চৌধুরী প্রমুখ। পরে দোয়া মাহফিল পরিচালনা করেন উপজেলা জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মাহবুবুর রহমান।

কালিয়াকৈর (গাজীপুর):

গাজীপুরের কালিয়াকৈরে শনিবার বিকালে উপজেলা আওয়ামীলীগ, পৌর আওমীলীগ সহযোগি সংগঠন পতাকা উত্তোলন শেষে বর্ণাঢ্য র‌্যালি নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে উপজেলা আওয়ামীলীগ পৌর আওমীলীগ বিভিন্ন কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
এসময় পৌর ৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আদম আলীর সভাপতিত্বে বক্ততব্য রাখেন , পৌর আওমীলীগে সাবেক আহবায়ক বীর মুক্তিযুদ্ধা আব্দুল ওহাব, পৌর আওমীলীগের সাবেক যুগ্ম আহবায়ক ও মেয়র প্রার্থী রফিকুল ইসলাম তুষার,পৌর ৮ নং ওয়ার্ড সাধারন সম্পাদক আবু হানিফ, উপজেলা স্বেচ্ছা সেবকলীগের সাধারন সম্পাদক আজমত হোসেন, উপজেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক দুলাল আহম্মেদ, ছাব্বির আহমেদ, আব্দুল্লা আল মামুন,আনিছ,রাজু আহমেদ, জাহিদুল।এছাড়াও দিনব্যাপী বিভিন্ন সংগঠন দিনব্যাপী নানা. কর্মসূচির আয়োজন করে।

সিংগাইর (মানিকগঞ্জ):

মানিকগঞ্জের সিংগাইওে শনিবার সকাল ১০ টায় উপজেলা কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লার সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয় । আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম এমপি। আরো বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী আব্দুল মাজেদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সায়েদুল ইসলামসহ অনেকে। এছাড়াও সিঙ্গাইর পৌরসভা, উপজেলা আওয়ামীলীগ, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেন।

চরফ্যাসন (ভোলা):

চরফ্যাসনে শনিবার যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপির উদ্যাগে জাতির জনকের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে চরফ্যাসন ও মনপুরায় ৩০টি এতিমখানা ও হাফিজি মাদ্রাসায় কোরআন খতম, দোয়া মোনাজাত শেষে এতিম অসহায় ছাত্রদের মাঝে দুপুরের খাবার বিতরন করা হয়।

এছাড়াও চরফ্যাসন উপজেলা পরিষদে জাতির জনকের শাহাদাৎ বার্ষিকীতে উপজেলা আওয়ামীলীগ ও উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমিনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের জনক।তাঁর আদর্শ ধারণ করে বঙ্গবন্ধুর জীবন ও নেতৃত্বের গুনাবলী সম্পর্কে তরুন সমাজকে উজ্জীবিত করে সোনার বাংলা গড়তে হবে।

বক্তারা আরও বলেন,গণমানুষের অধিকার আদায়ে তাদের কল্যাণে বঙ্গবন্ধু আজীবন সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নিরলসভাবে কাজ করে গেছেন।এরপর চরফ্যাসন মনপুরা উপজেলায় ৩০টি এতিমখানা ও হাফিজি মাদরাসার ও দুস্থ এতিমদের মাঝে খাবার বিতরন করা হয়।এসময়ে উপস্থিত ছিলেন, উপজেলার চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নুরুল ইসলাম ভিপি. পৌর মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ ,পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র প্রমুখ।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত