spot_img
spot_img

বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, সকাল ৭:৩৮

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদশীর্ষ সংবাদ৪০৬ বাংলাদেশি লেবানন থেকে ফিরলো

৪০৬ বাংলাদেশি লেবানন থেকে ফিরলো





লেবানন থেকে বিমানের বিশেষ ফ্লাইটে ৪০৬ বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়েছে। গত বৃহস্পতিবার স্থানীয় বিকেল ৪টা ২০ মিনিটে বৈরুতের রফিক হারিরি বিমানবন্দর থেকে ফ্লাইটটি রওনা হয়ে রাত পৌনে ৩টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, করোনা মহামারীর আগে থেকেই লেবাননে অনেক বাংলাদেশি আটকা পড়েন। এরইমধ্যে চলতি মাসের শুরুতে বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে ব্যাপক প্রাণহানির ঘটনায় তাদের মাঝে আতঙ্ক দেখা দেয়। ১০/১১ মাস আগে থেকে লেবাননে অর্থনৈতিক, রাজনৈতিক, ডলার সংকট ও করোনা পরিস্থিতির কারণে হাজারো প্রবাসী কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন। অনেক প্রতিষ্ঠান তাদের শ্রমিকদের আকামা নবায়ন করছে না। কেউ কেউ শ্রমিকদের দেশে পাঠিয়ে দিয়েছে। নিয়মিত ফ্লাইট না থাকায় বৈধ প্রবাসীরাও দেশে ফিরতে পারেননি।

গত বছরের সেপ্টেম্বরে লেবানন সরকারের বিশেষ সুযোগে পুরুষরা ৪ ও নারীরা ৩ লাখ লেবানিজ পাউন্ড জরিমানা এবং বিমান টিকিট বাবদ ৩০০ মার্কিন ডলার জমা দিয়ে দেশে ফেরার সুযোগ পান। সে সময়ে নিবন্ধন করেন সাড়ে সাত হাজারের বেশি বাংলাদেশি। এদের মধ্যে দেড় হাজার প্রবাসী ফিরতে পারলেও করোনা সংক্রমণ ঠেকাতে জারি করা লকডাউন, ফ্লাইট ও বিমানবন্দর বন্ধের কারণে বাকিরা ফিরতে পারেননি।

গত ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুত বন্দরে জোড়া বিস্ফোরণে পাঁচ বাংলাদেশিসহ দুই শতাধিক মানুষের প্রাণহানি হয়। এরপর বাংলাদেশ সরকার জরুরি খাদ্য ও ওষুধসামগ্রী সহায়তা পাঠায়। সে সময় বাংলাদেশ বিমান বাহিনীর ওই উড়োজাহাজে ৭১ প্রবাসী ফিরে আসেন। এরপর দায়িত্বপ্রাপ্ত নবনিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মোস্তাহিদুর রহমান বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সঙ্গে আলোচনা করে বিশেষ বিমানের ব্যবস্থা করেন। এরই অংশ হিসেবে গত ১৭ আগস্ট আগে নিবন্ধিত ৪১০ জন দেশে ফেরেন। লেবাননে আটকেপড়া বাকিদের দ্রুত ফিরিয়ে আনা হবে।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত