spot_img
spot_img

বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, রাত ১১:০০

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদশীর্ষ সংবাদটিকটক-ওরাকল চুক্তিতে এবার চীনের বাগড়া

টিকটক-ওরাকল চুক্তিতে এবার চীনের বাগড়া





মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি ওরাকলের সঙ্গে চীনের টিকটক যে চুক্তি করেছে তা অনুমোদন দেবে না চীন সরকার। এই চুক্তিকে ‘নোংরা’ এবং ‘অন্যায্য’ মন্তব্য করে দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে বলা হয়েছে, চীন এটি মানবে না।

চীন বলছে, ‘এই চুক্তি হয়ে গেলে টিকটকের নিয়ন্ত্রণ চলে যাবে আমেরিকার হাতে।’

ওরাকলের সঙ্গে চুক্তি অনুযায়ী, চীনা কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন অ্যাপটি যুক্তরাষ্ট্রে টিকটক গ্লোবাল নামে কার্যক্রম চালাবে। তারা দেশটিতে ৫ বিলিয়ন ডলারের শিক্ষা তহবিল বিনিয়োগ করবে।

ট্রাম্প এতে সন্তোষ প্রকাশ করে বলেন, ‘তারা বড় একটি তহবিল দিতে যাচ্ছে। এই অবদানটিই আমি চেয়ে আসছিলাম।’

ট্রাম্প এই অনুমোদন না দিলে গত রবিবার থেকে যুক্তরাষ্ট্রে টিকটক ডাউনলোড নিষিদ্ধ হয়ে যেত।

ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে। এমন আলোচনার ভেতর টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে জানান, ১৫ সেপ্টেম্বরের মধ্যে বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের ইউএস ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে। এরপর ১৪ সেপ্টেম্বর ওরাকলের সঙ্গে চুক্তি করে টিকটকের ইউএস ভার্সন। তবে মালিকানা পুরোপুরি বিক্রি করেনি কোম্পানিটি।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত