spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, রাত ১১:১১

প্রচ্ছদশীর্ষ সংবাদফেনীতে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে অধিকারের আলোচনা সভা

ফেনীতে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে অধিকারের আলোচনা সভা


ফেনীতে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে নির্যাতন প্রতিরোধে এবং মানবাধিকার সুরক্ষায় অধিকার এর আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে শহরের ট্রাংক রোডের একটি গণমিলনায়তনে অনুষ্ঠিত সভায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন অধিকারের ফেনী জেলা ফোকাল পার্সন ও মানবাধিকার কর্মী সাংবাদিক নাজমুল হক শামীম।

ফেনী প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়ার সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সু-শাসনের জন্য নাগরিক সুজন ফেনী জেলা সাধারণ সম্পাদক ও দৈনিক ফেনীর সময়ের সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, সুইড বাংলাদেশ ফেনী জেলা শাখার সাধারণ সম্পাদক আইনজীবী সমীর চন্দ্র কর, বেসরকারী উন্নয়ন সংস্থা ফেয়ারের নির্বাহী পরিচালক কাজি সালাহ্ উদ্দিন নোমান, দীপ্ত টিভির ফেনী জেলা প্রতিনিধি আবদুল্লাহ আল-মামুন, ইয়ুথ জার্নালিষ্ট ফোরাম ফেনী জেলা শাখার সভাপতি ও দৈনিক অজেয় বাংলার নির্বাহী সম্পাদক শাহজালাল ভূঞা, গুমের শিকার হওয়া যুবদল নেতা মাহাবুবুর রহমান রিপনের মা রৌশন আরা, ভাই মোস্তাফিজুর রহমান।

অধিকার ডিফেন্ডার তন্নী সোমের সঞ্চালনায় বক্তব্য রাখেন আইনজীবী খোরশেদ আলম খোন্দকার, ফেনী গেরিলা মুক্তিযোদ্ধা সংসদের প্রচার সম্পাদক মোহাম্মদ আলী নসু, বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন ফেনী জেলা শাখার প্রতিষ্ঠাতা সভাপতি মোস্তফা কামাল বুলবুল, প্রথম আলো ফেনী বন্ধুসভার সভাপতি অধিকার ডিফেন্ডার শেখ আশিকুন্নবী সজীব, ইংরেজী শিক্ষক ও মানবাধিকার কর্মী আবদুস সালাম, সাংবাদিক ও মানবাধিকার কর্মী এমডি মোশারফ, দৃষ্টি প্রতিবন্ধি ক্ষুধা নিবারণ সমিতির সভাপতি নাসির উদ্দিন সবুজ প্রমুখ।

বক্তারা বলেন, সংবাদ মাধ্যমের ওপর চাপ সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শন ও মামলা দায়ের এবং সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মতপ্রকাশ ও সংবাদ মাধ্যমের স্বাধীনতা ক্ষুন্ন হচ্ছে। সরকার অধিকাংশ সংবাদ মাধ্যম বিশেষ করে ইলেকট্রনিক গণমাধ্যমগুলো নিয়ন্ত্রণ করছে বলেও সাংবাদিকরা মনে করছে। এছাড়া রাজনৈতিক সহিংসতায় মৃত্যু বন্ধ করা, সীমান্তে নির্যাতন ও হত্যা বন্ধ করা, কারা হেফাযতে নির্যাতন বন্ধ করা, বিচার বহিঃভূত হত্যাবন্ধ করার জন্য প্রশাসনের মাধ্যমে সরকারের সু-দূষ্টি কামনা করেন মানবাধিকার কর্মীরা।

অধিকার মনে করে, মহান মুক্তিযুদ্ধের মূল চেতনা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের ভিত্তিতে একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সব ধরনের অন্যায়-অবিচারের অবসান ঘটাতে মানবাধিকার কর্মীসহ বাংলাদেশের সর্বস্তরের জনগণকে সংগঠিত হয়ে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সভায় অধিকার ডিফেন্ডার তারেক, কাজি পরান, সুমি, বিজয়, রাসেল, সঞ্জয়, দিদার, মনসুর প্রমুখ উপস্থিত ছিলেন।

বার্তা প্রেরক
শেখ আশিকুন্নবী সজীব
ফেনী প্রতিনিধি

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত